কাপড়ের দাগ দূর করণে আপনার করণীয়

কাপড়ে অনেক সময় অনেক দাগ লেগে যায় এই দাগ ওঠানোর জন্য অনেকেই অনেক কিছু করেও তেমন কোন ফল পান না। ফলস্বরূপ কাপড়টাই বাতিল হয়ে যায়। কিন্তু কিছু উপায়ে এই দাগ কাপড়ে থেকে তোলা যায়।

আসুন জেনে নেই কি উপায় –

১। চা কফির দাগ

প্রথমেই পানি দিয়ে দাগের অংশটুকু ধুয়ে নিতে হবে। যদি এতেও দাগ না উঠে তবে যে অংশে দাগ লেগেছে তা সারারাত ধরে ঠান্ডা দুধে ভিজিয়ে রাখতে হবে। পরদিন মৃদু ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলতে হবে। এরপর ভিনেগার ও অল্প ঠান্ডা পানি মিশিয়ে দাগে স্প্রে করে দিতে হবে। ১ চামচ বেকিং সোডা লাগিয়ে ভাল করে ঘষলে দাগ উঠে যাবে।

২। সসের দাগ

প্রথমেই ঠান্ডা পানি দিয়ে জায়গাটা ধুয়ে নিতে হবে। এরপর সোডা বা একফালি লেবু দিয়ে জায়গাটা ভাল করে ঘষতে হবে। পানি দিয়ে ভাল করে ধুয়ে শুকাতে হবে। এতেও যদি দাগ না উঠে তবে হালকা গরম পানিতে আধা চা চামচ ডিটারজেন্ট পাউডার, ১ টেবিল চামচ সাদা ভিনেগার মিশিয়ে মিশ্রণে কাপড়টি ১৫ মিনিট ভিজিয়ে ধুয়ে ফেলতে হবে।

৩। রক্তের দাগ

সাদা কাপড়ে রক্তের দাগ লাগে তবে লিক্যুইড ব্লিচ দিয়ে ধুতে হবে।

৪। ঘামের দাগ

গরমের সময় এই সমস্যাটা বেশি হয়। বিশেষ করে ঘামের দাগ শুকিয়ে সাদা হয়ে যায়। এক্ষেত্রে ঠান্ডা পানিতে ভিজিয়ে রেখে সাদা ভিনেগার দিয়ে ঘষতে হবে। কিছুক্ষণ পরে ডিটারজেন্ট দিয়ে হালকা ব্রাশ করে ধুয়ে ফেলতে হবে। আর জামা থেকে ঘামের গন্ধ দূর করার জন্য রঙবিহীন মাউথ ওয়াশ দিয়ে ঘামের জায়গাটা ধুয়ে দিতে হবে।

৫। কালির দাগ

কাপড়ের যে অংশটিতে বলপেনের কালির দাগ লেগেছে তাকে গ্লাসের ওপর টেনে মেলে দিয়ে ওপর থেকে অ্যালকোহল খুব আস্তে আস্তে ঢেলে দিতে হবে।

এরপর পেট্রোলিয়াম জেলি দিয়ে ঘষে তুলতে হবে। এছাড়া ঠান্ডা পানিতে লেবুর রস ও ডিটারজেন্টের মিশ্রণে ৫ মিনিট রেখে ধুয়ে নিতে হবে।

যদি সাদা কাপড়ে লাগা কালির দাগ শুকিয়ে যায় তবে ফুটন্ত গরম পানিতে ১ টেবিল চামচ লবণ বা লেবুর রস লাগিয়ে মিশ্রণটিতে কাপড় ভিজিয়ে লাখতে হবে। সাথে সাথে লাগা কালির দাগ উঠাতে দুধ বা ঘোলে কাপড়টি ধুয়ে নিতে হবে।

৬। তেল-ঘি এর দাগ

প্রথমে জামা থেকে অতিরিক্ত তেল পেপার টাওয়াল বা টিস্যু পেপার দিয়ে চেপে চেপে শুষে নিতে হবে। এরপর বাসন ধোয়ার ডিটারজেন্ট অল্প করে মাখিয়ে নিতে হবে দাগের ওপর। ২ মিনিট পরে আরও ডিটারজেন্ট মাখিয়ে রেখে তারপর হালকা পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

৭। ফলের রস বা ওয়াইনের দাগ

দাগের ওপর লবণ ছড়িয়ে দিতে হবে। এরপর ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে হালকা গরম পানিতে ধুতে ফেলতে হবে।

৮। চুইংগামের দাগ

শক্ত গাম প্রথমেই নরম করে নিতে হবে বরফ ঘষে এবং ভোঁতা ছুরি দিয়ে ঘষে। এরপর সাবান পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ভাল করে ধুয়ে নিতে হবে।



মন্তব্য চালু নেই