কলারোয়া (সাতক্ষীরা) কিছু খবর

কলারোয়ায় ময়লা আবর্জনা ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

সাতক্ষীরার কলারোয়ায় ময়লা আবর্জনা ব্যবস্থাপনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে কলরোয়া পৌরসভা ও ঢাকা আহছানিয়া মিশনের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন পৌরসভার প্যানেল মেয়র রফিকুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর মাস্টার মনিরুজ্জামান বুলবুল, মাগফুর রহমান রাজু, জাহাঙ্গীর হোসেন, প্রকৌশলী ওয়াজিহুর রহমান, সেলিনা পারভীন, ফারহানা হোসেন, লুৎফুন নেছা লুতু, উপজেলা জনস্বাস্থ প্রকৌশলী কুদরত-ই-খুদা, টিএলসিসি’র সদস্য সৈয়দ নুরুল হুদা, শাহাদাত হোসেন, কামরুল ইসলাম, মোস্তফা, পৌরসভার সুরক্ষা ফোরামের সভাপতি শেখ ফারুক আহম্মেদ মুকুল, সাংবাদিক জুলফিকার আলী, আঃ সবুর বাবু, আবু বকর সিদ্দীক, শিলা রানী হালদার, ঢাকা আহছানিয়া মিশনের প্রকল্প সমন্বয়কারী খান সাইফুর রহমান ও ঢাকা আহছানিয়া মিশনের ট্রেনিং ও ডকুমেন্টেশন অফিসার মনিরুজ্জামান মিজান প্রমুখ।

 

কলারোয়ার বালিয়াডাঙ্গা বাজারের অগ্নিকান্ডে ক্ষতির পরিমাণ ১ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার
সাতক্ষীরার কলারোয়ার সীমান্তবর্তী বালিয়াডাঙ্গা বাজারের অগ্নিকান্ডের ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ণয় করা হয়েছে। কেঁড়াগাছি ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, গত ১৪ ফেব্রুয়ারির অগ্নিকান্ডে বালিয়াডাঙ্গা বাজারের ৪৮ টি ব্যবসা প্রতিষ্ঠান ভষ্মীভূত হয়। এরমধ্যে ৩৬টি সম্পূর্ণ ও ১২ টি আংশিক ভষ্মীভূত হয়।

ক্ষয়-ক্ষতির পরিমাণ ১ কোটি ৮৮ লাখ ৫৭ হাজার টাকা। কেঁড়াগাছি ইউপি চেয়ারম্যান ভুট্টোলাল গাইন সাংবাদিকদের জানান, ইতোমধ্যে জেলা প্রশাসক মহোদয়ের কাছে ক্ষয়-ক্ষতির বিবরণ তুলে ধরে লিখিত আবেদন করা হয়েছে। ইউনিয়ন পরিষদের তথ্য অনুয়ায়ী বালিয়াডাঙ্গা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর নাম ও ক্ষতির পরিমাণ তুলে ধরা হলো: সিরাজুল ইসলাম (৫০ লাখ টাকা), শরিফুল ইসলাম (৪০ লাখ টাকা), ইসাহাক আলি (২৫ লাখ টাকা), ফজলুর রহমান (১৬ লাখ টাকা), বাবু (১২ লাখ টাকা), সহিদুল্লাহ (৭ লাখ টাকা), মনিরুল ইসলাম (৮ লাখ টাকা), সাহাজাহান আলি (সাড়ে ৫ লাখ টাকা), কুরবান আলি (৫ লাখ টাকা), ইনামুল ইসলাম (৪ লাখ টাকা), লুৎফর রহমান (৩ লাখ টাকা),আমজাদ হোসেন (১ লাখ ৫০ হাজার টাকা), আজহারুল ইসলাম (১ লাখ ৫০ হাজার টাকা), আব্দুল্লাহ (১ লাখ ২০ হাজার টাকা), আকবার সরদার (১ লাখ টাকা), জিয়াদ আলি (১ লাখ টাকা), কাসেম আলি (২০ হাজার টাকা), জামাল (২০ হাজার টাকা), আমিরুল (৪০ হাজার টাকা), তহিদুজ্জামান (৪৫ হাজার টাকা), মুজিবার (৯০ হাজার টাকা), বাবলুর রহমান (৫০ হাজার টাকা), ইয়াসিন আলি (২৫ হাজার টাকা), সহিদুল ইসলাম (৩৫ হাজার টাকা), আলমগীর হোসেন (৬০ হাজার টাকা), ইমাম হোসেন (৩০ হাজার টাকা), রজিয়া খাতুন (২৫ হাজার টাকা), লিয়াকত আলি (৪০ হাজার টাকা), মহাসিন (৫০ হাজার টাকা), আনারুল ইসলাম (১০ হাজার টাকা), ফজলুর রহমান (৩৫ হাজার টাকা), ইমান আলি (২৫ হাজার টাকা), মোশারফ ৪০ হাজার টাকা), জিয়াজুল ইসলাম (২৫ হাজার টাকা), আকবার (৩২ হাজার টাকা), গোলাম (১৫ হাজার টাকা), আব্দুর রউফ (২০ হাজার টাকা), তরিকুল ইসলাম (৮ হাজার টাকা), শহিদুল ইসলাম (১২ হাজার টাকা), গোলাম হোসেন (১৫ হাজার টাকা), হোসেন আলি (১০ হাজার টাকা), শফিকুল ইসলাম (১০ হাজার টাকা), দেলবার (৮ হাজার টাকা), মনিরুল (৭ হাজার টাকা), ওয়াজেদ আলি (৩০ হাজার টাকা), গোপাল (৫ হাজার টাকা) ও ফারুক (৩০ হাজার টাকা)।

 

কলারোয়া সীমান্তে বিভিন্ন ভারতীয় পণ্য উদ্ধার
সাতক্ষীরার কলারোয়া সীমান্তে বিজিবি সদস্যরা অভিযান চালিয়ে ভারতীয় স্টীল সামগ্রী, শাড়ি, গুঁড়া দুধ, মসল্লাসহ বিভিন্ন পণ্য উদ্ধার করেছে। তবে উদ্ধারের ঘটনায় আটক হয়নি কেউ।

কাকডাঙ্গা বিওপি’র সুবেদার শেখ ফয়েজ উদ্দিন মঙ্গলবার সাংবাদিকদের জানান, সোমবার রাতে তাঁর নেতৃত্বে বিজিবি সদস্যরা বাগাডাঙ্গা গ্রামের মাঠের মধ্য থেকে ভারতীয় স্টীল সামগ্রী, শাড়ি, গুঁড়া দুধ, জিরা, কিসমিস, পলিথিন ও চাপাতা উদ্ধার করেন। উদ্ধারকৃত ভারতীয় পণ্যের আনুমানিক মূল্য ২ লাখ ৫১ হাজার ৮শ’ টাকা।

 

দেশে আসছে কৃষি ভিত্তিক পূর্ণাঙ্গ নিউজ এজেন্সী
বাংলাদেশে কৃষি ভিত্তিক পূর্ণাঙ্গ নিউজ এজেন্সী গঠনের লক্ষ্যে দাতা প্রতিষ্ঠান কসমস ফাউন্ডেশন’র কাছে অনুদান প্রদানের প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানা গেছে। সাতক্ষীরার বেসরকারি সংস্থা “ওয়াটার এন্ড এসেনসিয়াল” কিছুদিন পূর্বে এই প্রস্তাব পাঠায় বলে সাংবাদিকদের জানান সংস্থার প্রধান নির্বাহী নাজমুল হাসান রিপন।

তিনি বলেন, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) কে বিষয়টি জানানো হয়েছে এবং সহযোগিতা কামনা করা হয়েছে। কৃষি ভিত্তিক নিউজ এজন্সী আনা ডট কম শুধু নিউজ ভিত্তিক ওয়েব পোর্টাল হবেনা বরং কৃষি উৎপাদন, মূল্য, বিপনন, আমদানী-রপ্তানী, কৃষি চাকরি, কৃষি প্রযুক্তি, খাদ্য নিরাপত্তা বিষয়ে তথ্য ও ডাটা বিশ্লেষণ ভিত্তিক এজেন্সী হিসাবে কাজ করবে।

প্রস্তাবিত সামাজিক উদ্যোগের শেয়ার হোল্ডার হবে অলঅভজনক প্রতিষ্ঠান ওয়াটার এন্ড এসেনসিয়াল সংস্থা, সমবায়ী প্রতিষ্ঠান প্রিয়া বিডিসিএস লিমিটেড। এছাড়া, কৃষিভিত্তিক বৃহৎ প্রতিষ্ঠান করোনা লিমিটেড ও বিজ্ঞাপনী সংস্থা এ্যাড স্কাইকে আ,ন্ত্রণ জানানো হয়েছে মালিকানা গ্রহণের জন্য।

ওয়াটার এন্ড এসেনসিয়াল আনা ডট কম এর কাঠামো নির্ধারণে ইতোমধ্যে একটি লিটারেচর ভিত্তিক সমীক্ষা সম্পন্ন করেছে বলে তিনি জানান। আনা (অঘঅ) অর্থ এগ্রিকালচারাল নিউজ এজেন্সী। উল্লেখ্য, ওয়াটার এন্ড এসনসিয়াল সামাজিক ব্যবসার মডেল তৈরি করে এবং দেশি, বিদেশি বিনিয়োগকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিনিয়োগ করার জন্য মূখ্য বা লিড প্রতিষ্ঠান হিসাবে কাজ করে।

সংস্থার প্রধান নির্বাহী আশা নপ্রকাশ করেন জাতীয় ও আঞ্চলিক দৈনিকগুলো গ্রাহক হবে এবং কৃষি প্রতিষ্ঠানগুলি বিজ্ঞাপন প্রদান করবে। এছাড়া টেলিভিশন চ্যানেলগুলিতেও গ্রাহক সেবা দেওয়া হবে।
কলারোয়ায় মাতৃত্বকালীন সেবার মান উন্নয়নে উপজেলা পর্যায়ে সংলাপ
মানুয়ের জন্য ফাউন্ডেশন এর সহযোগীতায় ও অগ্রগতি সংস্থার বাস্তবায়নে হতদরিদ্র জনগনের সামাজিক সুরক্ষার প্রাপ্যতা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় সংস্থার প্রকল্প অফিস কলারোয়াতে মাতৃত্বকালীন সেবার মান উন্নয়নের বিষয়ে উপজেলা পর্যায়ের এক বিশেষ সংলাপ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত সংলাপ সভায় সভাপতিত্ব করেন কলারোয়া উপজেলা সামাজিক সুরক্ষা ফোরামের সভাপতি বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষানুরাগী অধ্যাপক এমএ ফারুক।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নুরুন নাহার আক্তার ময়না। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা সামাজিক সুরক্ষা ফোরামের সহ-সভাপতি মো: আব্দুর রউফ, পৌরসভার সামাজিক সুরক্ষা ফোরামের সভাপতি শেখ ফারুক আহম্মেদ মুকুল ও সাংবাদিক জুলফিকার আলীসহ ফোরামের সদস্যবৃন্দ।

অনুষ্ঠানে মাতৃত্বকালীন সেবার মান উন্নয়নের উদ্দেশ্যে কার্যক্রমের বিভিন্ন সফলতাসহ প্রতিবন্ধকতা, সমস্যা চিহ্নিতকরণ এবং সমস্যা সমাধানের বিভিন্ন পরিকল্পনা গ্রহণ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

এ সময় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে সেবার মান উন্নয়ের জন্য কতিপয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন অগ্রগতি সংস্থার স্পীচ প্রকল্পের এম ডি ও মো: আশরাফুল ইসলাম শাহিন এবং সার্বিক সহযোগীতা করেন স্পীচ প্রকল্পের প্রোগ্রাম অফিসার মো: আবু বক্কর সিদ্দিক বাবু এবং মো: মহিব্বুল হক মহিব।

 

কলারোয়ায় গাঁজা সেবীর কারাদন্ড
সাতক্ষীরার কলারোয়ায় ভ্রাম্যমাণ আদালতে এক গাঁজাসেবীর ২ মাসের কারাদন্ড প্রদান করা হয়েছে। থানার অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম সাংবাদিকদের জানান, মঙ্গলবার দুপুর ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী দল উপজেলার হরিণা গ্রামে অভিযান চালায়। অভিযানকালে ওই গ্রামের মজুন আলী সরদারের পুত্র গাঁজাসেবী শহিদুল ইসলাম(৪৭)কে গাঁজাসেবনকালে ৩ পুরিয়া গাঁজাসহ আটক করে থানার সেকেন্ড অফিসার এসআই শোয়েব আলী।

এ সময় সেখানে তাৎক্ষণিক ভাবে বসা ভ্রাম্যমাণ আদালতের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপ কুমার তালুকদার গাঁজা সেবনের দায়ে শহিদুলকে ২ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। ভ্রাম্যমাণ আদালতে এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ভুট্টোলাল গাইন, আদালতের বেঞ্চ সহকারী এমএ মান্নান।



মন্তব্য চালু নেই