কলম্বিয়ায় চলছে তুমুল যুদ্ধ, ফার্কের সঙ্গে অস্ত্রবিরতি পণ্ড

দীর্ঘকালীন শান্তি-আলোচনার পর কলম্বিয়ার সরকার ও বামপন্থী সশস্ত্র বিপ্লবী দল ফার্ক-এ দুই দলের মধ্যে এক অস্ত্রবিরতি মেনে চলা হচ্ছিল। তা ভেঙে পড়েছে।

কলম্বীয় সরকার ফার্কের সঙ্গে সম্মুখযুদ্ধের ওপর থেকে অবরোধ তুলে নিয়েছে। এখন আবারও মুখোমুখি যুদ্ধে লিপ্ত হয়েছে দুই দল। জানা যায়, ফার্ক যোদ্ধাদের গুলিতে ১০ সেনা নিহত হওয়ায় সিদ্ধান্তে এ বিপুল রদকদল ঘটেছে।

বুধবার দেশটির সরকারী সূত্র জানিয়েছে, ফার্কের ঘাঁটি লক্ষ্য করে আবারও বোমাহামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। মার্চের পর থেকে বিমানহামলা বন্ধ ছিল।

কলম্বিয়ার রাষ্ট্রপ্রধান হুয়ান মানুয়েল সান্তোস ফার্কের সঙ্গে অস্ত্রবিরতি ও মিত্রতায় সন্তোষ প্রকাশ করেছিলেন। বলেছিলেন- নতুন দিনের সূচনা হলো। কিন্তু তার নির্দেশেই আবার বিমান হামলা শুরু হয়েছে। তিনি বলেছেন- পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এ হামলা অব্যাহত থাকবে।

ফার্কের কোকা এলাকা লক্ষ্য করে মূলত বিমানহামলা ও স্থল অভিযান পরিচালিত হচ্ছে। এর ব্যাপ্তি পরিবর্তিত পরিস্থিতির সাপেক্ষ বদলাতে পারে। শেষ খবর পাওয়া পর্যন্ত সরকারী বাহিনীর ১৭ সেনা আহত হয়েছেন।

২০১২ সাল থেকে প্রতিবেশী দ্বীপরাষ্ট্র কিউবার রাজধানী হাভানায় দুই পক্ষের মধ্যকার শান্তি আলেচনা অব্যাহত ছিল, যা ফল প্রসব করেছিল অতিসম্প্রতি। এমনকি ফার্ক যোদ্ধাদের সঙ্গে নিয়ে মাইন অপসারণের কাজেও নেমেছিল সরকারী সেনাবাহিনী।



মন্তব্য চালু নেই