কর্মস্থলে বেশি হতাশায় যুক্তরাজ্যের তরুণরা

যুক্তরাজ্যে তরুণদের প্রতি ৩ জনে একজন তাদের কর্মস্থলে প্রতারিত হওয়ার আতঙ্কে থাকে। সম্প্রতি তরুণ কর্মজীবীদের উপর চালানো এক জরিপে এ তথ্য উঠে এসেছে। ক্যারিয়ার ডেভেলপমেন্ট এজেন্সি থেকে চালানো এ জরিপে দেখা যায়, যুক্তরাজ্যের প্রায় ৪০ লাখ তরুণ কর্মস্থলে হতাশায় ভোগেন বা তাদের ঊর্ধ্বতন দ্বারা প্রতারিত হওয়ার আতঙ্কে থাকেন।

জরিপে দেখানো হয়, তরুণদের অধিকাংশই আত্ম-বিশ্বাসের অভাবের কারণে সমালোচিত হন। প্রায় ১২ মিলিয়ন ১৮-৩৪ বছর বয়স্ক চাকরিজীবী এমন অবিশ্বাসে ভোগেন যে তারা নিষ্কর্মা। যতজনের উপর জরিপ চালানো হয়েছে তাদের মধ্যে ৫২ শতাংশই জানান, তারা তাদের কর্মস্থলে সবসময় আতঙ্কে থাকেন।

গ্র্যাজুয়েট রিক্রুটমেন্ট এজেন্সির ব্যবস্থাপনা পরিচালক কেরি কার্টিস জানান, যারা নতুন চাকরীতে প্রবেশ করেছেন তাদের মধ্যে এই ধরনের প্রতারিত হওয়ার আশঙ্কা বেশি দেখা যায়। যথাযথ অভিজ্ঞতাই এর মূল কারণ। বিশেষ করে যারা বড় প্রতিষ্ঠানে অল্প সময়ের মধ্যে বড় দায়িত্ব পেয়ে গেছেন তাদের মধ্যে এই প্রবণতা তুলনামূলক বেশি।

গবেষণা প্রতিষ্ঠান বার্কি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে দেখানো হয়, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চাকরীতে যুক্তরাজ্যের তরুণরা সবচেয়ে বেশি চাপ ও হতাশায় ভোগেন। এক্ষেত্রে সবচেয়ে বেশি ভালো অবস্থানে আছে জাপানের তরুণরা।

গবেষণা প্রতিষ্ঠান অ্যামাজিং এর প্রতিষ্ঠাতা সারাহ এলিস বলেন, তরুণরা চাকরীতে কতটুকু ভীত ও হতাশাগ্রস্ত সে সম্পর্কে পুরো ধারণা দেওয়াটা বিপজ্জনক। আমাদের গবেষণার মূল বিষয় তরুণরা তাদের ক্যারিয়ার নিয়ে কতটুকু চিন্তা করে। এক্ষেত্রে আত্ম-বিশ্বাসটা মূল বিষয়।
শুধু তরুণরাই নয় অনেক ক্ষেত্রে দেখা যায়, অভিজ্ঞতা সম্পন্ন ও সিনিয়ররাও এই ধরনের হতাশায় ভোগেন। গবেষণায় বলা হয়, কর্মীদের মধ্যে এই ধরনের হতাশা ও আতঙ্ক পুরো প্রতিষ্ঠানের জন্যই মারাত্মক ক্ষতিকর।



মন্তব্য চালু নেই