কমেছে টমেটো বেগুন কাঁচামরিচের দাম

রাজধানীর কাঁচাবাজারগুলোতে নিত্যপণ্যের দাম কিছুটা কমতে শুরু করেছে। এর মধ্যে কাঁচামরিচ, বেগুন ও টমেটোর দাম সপ্তাহের ব্যবধানে অনেকটাই কমেছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে পণ্য আমদানি আগের চেয়ে বাড়ায় দাম কমতে শুরু করেছে। কাঁচাবাজারে পণ্যের দাম আরও কমবে বলে জানিয়েছেন তারা। রাজধানীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে এমনটিই দেখা গেছে।

শুক্রবার রাজধানীর যাত্রাবাড়ী, স্বামীবাগ, কাপ্তানবাজার, সেগুনবাগিচা, শান্তিনগর বাজারে গিয়ে দেখা গেছে মানভেদে প্রতিকেজি বেগুন ৬৫ টাকা থেকে ৭০ টাকায় (গত সপ্তাহে ছিল ৮০ টাকা থেকে ৮৫ টাকা) বিক্রি হচ্ছে। এছাড়া, মরিচ ১৫০ টাকা থেকে ১৬০ টাকা (গত সপ্তাহে ছিল ১৬০ টাকা থেকে ২০০ টাকা), টমেটো ৯০ টাকা থেকে ১০০ টাকা (১২০ টাকা – ১৩০ টাকা), গাজর ৬০ টাকা থেকে ৭০ টাকায়, শসা ৩৫ টাকা থেকে ৪০ টাকায়, করলা ৬০ টাকা থেকে ৬৫ টাকায় (গত সপ্তাহে ছিল ৭০ টাকা থেকে ৭৫ টাকা), ঝিঙা ৬০ টাকা থেকে ৬৫ টাকায়, সাদা গোলাকার বেগুন ৬০ টাকা থেকে ৬৫ টাকায় (গত সপ্তাহে ছিল ৮০ টাকা – ৮৫ টাকা), পটল ৪০ টাকা থেকে ৪৫ টাকায় (গত সপ্তাহে ছিল ৬০ টাকা থেকে ৬৫ টাকা), কাকরোল ৬০ টাকা থেকে ৬৫ টাকায়, ঢেঁড়স ৬০ টাকা থেকে ৬৫ টাকায়, ওস্তা ৭০ টাকা থেকে ৭৫ টাকায়, চিচিঙ্গা ৫০ টাকা থেকে ৫৫ টাকায় (গত সপ্তাহে ছিল ৬০ টাকা থেকে ৬৫ টাকা), পেঁপে ২৫ টাকা থেকে ৩০ টাকায় (গত সপ্তাহে ছিল ৩০ টাকা থেকে ৩৫ টাকা), জলপাই ৭০ টাকা থেকে ৭৫ টাকায়, ধুন্দল ৬০ টাকা থেকে ৬৫ টাকায়, বরবটি ৭০ টাকা থেকে ৮০ টাকায়, কচুর ছড়ি ৩৫ টাকা থেকে ৪০ টাকায়, লতি ৪০ টাকা থেকে ৫০ টাকায়, আলু ২৩ টাকা থেকে ২৭ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে তারা জানান, পাইকারি বাজারে প্রতি কেজি কাঁচাপণ্যের দাম ৫ টাকা থেকে ১০ টাকা কমেছে। ফলে খুচরা বাজারে কম দামে পণ্য বিক্রি করা যাচ্ছে।

কাপ্তান বাজারের কাঁচাপণ্যের ব্যবসায়ী সায়েম বলেন, গত সপ্তাহে পাইকারি বাজারে প্রতি পাল্লা (পাঁচ কেজি) কাঁচামরিচ কিনতে হয়েছে ৭৫০ টাকা থেকে ৮০০ টাকায় । শুক্রবার পাইকারি বাজারে প্রতি পাল্লা কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৫৫০ টাকা থেকে ৬৫০ টাকায়। আর খুচরা বাজারে মানভেদে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি করছি ১৪০ টাকা থেকে ১৬০ টাকায়। এছাড়া, বেগুনের দাম কয়েকদিন আগে বাড়লেও শুক্রবার প্রতিকেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে।

এদিকে, পাইকারি ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে তারা জানিয়েছেন, এখন বাজারে কাঁচামালের আমদানি বেশি। তাই দাম একটু কমতির দিকে। আমদানি আরও বাড়তে থাকলে দাম আরও কমবে বলে জানিয়েছেন তারা।

বাজারে পেঁয়াজ ও রসুনের দাম অপরিবর্তিত রয়েছে। মানভেদে দেশি পেঁয়াজ ৬৫ টাকা থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। বিদেশি পেঁয়াজ ৬৫ টাকা থেকে ৬৬ টাকায় বিক্রি হচ্ছে। দেশি রসুন ৭০ টাকা থেকে ৮০ টাকায় এবং আমদানি করা রসুন ১১০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিকেজি আদা ১১০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে, বাজারে ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। খুচরা বাজারে প্রতি হালি ব্রয়লার মুরগির ডিম ৩৬ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি হালি হাঁসের ডিম ৪০ টাকা থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে ব্রয়লার মুরগির একশ ডিম ৭৫০ টাকায় এবং হাঁসের ডিম ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৫ টাকা বেড়েছে। প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম (সাদা) ১৬৫ টাকা থেকে ১৭০ টাকায়, ব্রয়লার মুরগি (লাল) ১৭৫ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে প্রতিকেজি গরুর মাংস ৩৮০ টাকা থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে।

যাত্রাবাড়ী পাইকারি কাঁচাবাজার ব্যবসায়ীদের নেতা নূরু হাজী বলেন, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে পণ্যের আমদানি অনেকটা বেশি। এ কারণে বাজারে সব কাঁচামালের দামই কিছুটা কম। শীতকালীন পণ্য আসতে থাকলে দাম আরও কমবে বলে জানান তিনি।



মন্তব্য চালু নেই