আওয়ার নিউজে সরাসরি সম্প্রচার :

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমক আয়ারল্যান্ডের

বিশ্বকাপে অঘটনের জন্ম দেয়াটাই যেন আয়ারল্যান্ডের কাজ। এবারও তার ব্যত্যয় হয়নি। বরং ওয়েষ্ট ইন্ডিজকে হারিয়ে চমক দিয়েই শুরু করেছে দলটি। সোমবার দিনের একমাত্র ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে আইরিশরা। সেই লড়াইয়ে আইরিশদের কাছে ৪ উইকেটে হেরে গেছে ক্যারিবীয়রা।

অস্ট্রেলিয়ার নেলসনের সেক্সটন ওভালে সোমবার ভোর রাতে টস জিতেছেন আইরিশ দলপতি উইলিয়াম পিটারফিল্ড। তবে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকেই তিনি শুরুতে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন।
শুরুতে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩০৪ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৪৫ ওভার ৫ বলে ৬ উইকেটে ৩০৭ রান করেছে আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের জয়ে বিশ্বকাপ শুরুর পর থেকে ধারাবাহিকতায় একটা ছেদও ঘটেছে। প্রথম দুদিনের ৪টি ম্যাচে আগে ব্যাট করা দল জয় লাভ করেছে। কিন্তু ক্যারিবীয়দের বিপক্ষে আইরিশরা জয় পেয়েছে পরে ব্যাট করে।

বড় লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে শুরু থেকেই সাবলীল ছিল আইরিশ ব্যাটসম্যানরা। ধারাবাহিকভাবে ব্যাট করে গেছে তারা। পুরো ইনিংসের কখনোই দলটিকে সেভাবে চাপে পড়তে হয়নি। বরং ফিল্ডিংয়ে মাঝে মাঝে খেই হারিয়ে ফেলেছে ক্যারিবীয়রা।

ব্যক্তিগতভাবে আঁফসোস আছে পল স্টারলিংয়ের। নার্ভাস নাইনটির শিকার হয়ে সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন তিনি। ৮৪ বলে ৯টি চার ও ৩টি ছক্কার মারে ৯২ রান করেছেন স্টারলিং। এরপর স্যামুয়েলসের বলে উইকেটের পেছনে থাকা দিনেশ রামদিনের হাতে ধরা পড়েছেন তিনি।

ভালো খেলে সেঞ্চুরি করতে পারেননি জয়সিও। ৬৭ বল থেকে ১০টি চার ও ২টি ছক্কার মারে ৮৪ রান করে সাজঘরে ফিরেছেন তিনি। অধিনায়ক উইলিয়াম পোটারফিল্ড ছাড়া টপ অর্ডারে কোনো ব্যাটসম্যানই সেভাবে ব্যর্থতার পরিচয় দেননি। বলা যায় সম্মিলিত শক্তির দ্বারা ক্যারিবীয়দের বিপক্ষে জয় তুলে নিয়েছে আইরিশরা।

ক্যারিবীয় বোলারদের মধ্যে জেরোমে টেলর ৩টি এবং মারলন স্যামুয়েলস ও ক্রিস গেইল একটি করে উইকেট নিয়েছেন।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে পড়েছে ক্যারিবীয়রা। দলীয় ৮৭ রানের মধ্যে একে একে বিদায় নিয়েছেন ৫জন ব্যাটসম্যান। এর মধ্যে ডোয়াইন স্মিথ ১৮, ক্রিস গেইল ৩৬ ও মারলন স্যামুয়েলস ২১ রান করেছেন। আর দিনেশ রামদিন ১ করে খাতা খুলতে পারলেও ড্যারেন ব্রাভো ফিরে যান শূন্য রানে।

ষষ্ঠ উইকেটে ড্যারেন স্যামি ও লেন্ডল সিমন্সের ১৫৪ রানে সেই বিপর্যয় কাটিয়ে ওঠেছে তারা। স্যামি ৬৭ বলে ৯টি চার ও ৪টি ছক্কার মারে ৮৯ রান করে আউট হয়েছেন। তবে সেঞ্চুরি পূর্ণ করেছেন সিমন্স। ৮৪ বল থেকে ৯টি চার ও ৫টি ছক্কার মারে তিনি করেছেন ১০২ রান।

আর ২৭ রান করে আন্দ্রে রাসেল অপরাজিত ছিলেন। ২ বল খেলে কোনো রান করতে পারেননি অধিনায়ক হোল্ডার। আয়ারল্যান্ডের জর্জ ডকরেল ৩টি উইকেট নিয়েছেন। এছাড়া কেভিন ও’ব্রায়েন, সোরেনসেন ও মুনি একটি করে উইকেট নিয়েছেন।

ক্রিকেট লাইভ : আওয়ার নিউজে সরাসরি সম্প্রচার দেখতে এখানে ক্লিক করুন



মন্তব্য চালু নেই