ওরাও কমিউনিটি পুলিশ !

ঢাকা শহরের অনেক রাস্তায়ই সিটি করপোরেশনের সংস্কার কাজ চলছে। একতো শহরের বিভিন্ন এলাকার অভ্যন্তরীণ যোগাযোগের রাস্তাগুলো তেমন প্রশস্ত নয়। তার উপর খোঁড়াখুঁড়ির ও নির্মাণ সামগ্রী রাখার কারণে রাস্তায় যানাবাহন চলাচলে ভোগান্তি চরমে উঠে।তেমনই এক দূরাবস্থার স্বীকার রাজধানীর মগবাজারবাসী।

মগবাজারের এলাকার ভেতরে চলাচলের রাস্তাগুলোতে চলছে সংস্কারের কাজ। ফলে যাতায়াতে জনগণকে পড়তে হচ্ছে ভোগান্তিতে।সরু রাস্তায় খুড়াখুড়ির কারণে এ এলাকার রাস্তাগুলোতে লেগে থাকে দীর্ঘ জ্যাম।

রিকশা কোনরকম পার হয়ে গেলেও প্রাইভেট কার এবং সিএনজিতে যাতায়াতকারীদের পড়তে হয়ে দারুণ বিপাকে। একেকটা প্রাইভেট কার বা সিএনজির সংস্কারে অংশটুকু পার হতে সময় লেগে যায় প্রায় ত্রিশ থেকে চল্লিশ মিনিট। অবস্থা আরো চরমে পৌঁছে রিকশাগুলোর এলোমেলো চলার কারণে।

সন্ধ্যার পর মগবাজার থেকে নয়াটোলা চলাচলের রাস্তায় ছিলো দীর্ঘ জ্যাম। রাস্তার একপাশে খোড়ার ফলে চলাচলের পথ এক জায়গায় অনেক সরু হয়ে গেছে। এ সময় তিনটি ছোট শিশু এগিয়ে আসে। হাতে লাঠি ও বাঁশী নিয়ে ওরা রিকশা ও গাড়ির এলোমেলো চলাচলকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। তাদের এই চেষ্টায় দীর্ঘ জ্যামে আটকে থাকা যানবাহনগুলোর চলাচল স্বাভাবিক হয়।

কামরুল, সাদি ও জাহিদ। ওদের সাথে কথা বলে জানা যায়, তিনজনই স্থানীয় হলিচাইল্ড স্কুলের শিক্ষার্থী। কামরুল ও জাহিদ পড়ে চতুর্থ শ্রেণীতে আর সাদি পড়ে তৃতীয় শ্রেণীতে। রাস্তায় দাঁড়িয়ে এ কাজ কেন করছে জানতে চাইলে ওদের সহজ উত্তর, দেখেন না কি জ্যাম লেগে আছে, এটা ছুটানোর জন্য করছি।



মন্তব্য চালু নেই