ওবামার নিরাপত্তায় ১৫ হাজার সিসিটিভি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার দিল্লি সফরকে ঘিরে ভারতজুড়ে নেওয়া হচ্ছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। রাজধানী দিল্লিকে ইতিমধ্যে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে।

সেনাবাহিনী, বিশেষ বাহিনী, পুলিশ ও গোয়েন্দা বিভাগের কয়েক হাজার কর্মকর্তা ওবামার নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করতে শুধুমাত্র দিল্লিতে ১৫ হাজার সিসিটিভি ক্যামেরা বসানো হচ্ছে।
একজন বিদেশি রাষ্ট্রপ্রধানের আগমণ উপলক্ষে এতবেশি নিরাপত্তাব্যবস্থা দেখে আহত হয়েছেন দিল্লির হাই কোর্ট।
বিদেশি রাষ্ট্রপ্রধানের জন্য এত নিরাপত্তাব্যবস্থা নেওয়া হলে, ভারতীয়রা কেন উপেক্ষিত থাকবে- সরকারের কাছে তা জানতে চেয়ে শুক্রবার একটি রুল জারি করেছেন হাই কোর্ট।

যদিও ওবামার আগমণ উপলক্ষে ১৫ হাজার সিসিটিভি ক্যামেরা বসানোর ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ও দিল্লি পুলিশের সঙ্গে অমত পোষণ করেননি আদালত। কিন্তু নিরাপত্তা নিশ্চিত করতে দিল্লির বিভিন্ন আদালতে সিসিটিভি ক্যামেরা বসানো আদেশ দেন হাই কোর্ট।

বিচারপতি বদর দুররেজ আহমেদ ও সঞ্জীব সাচদেভারের সমন্বয়ে গঠিত হাই কোর্টের একটি বেঞ্চ বলেন, ‘একজন বিদেশি রাষ্ট্রপ্রধানের জন্য নিরাপত্তাব্যবস্থা নিতে পারলে, ভারতের জনগণের জন্য কেন নয়? তাই আমরা ভারতীয়দের জন্য নিরাপত্তাব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিচ্ছি। সরকার এটি এক মাস বা বছরে করতে পারেন। তবে এ কাজ করার জন্য এক সপ্তাহের বেশি সময় লাগার কথা নয়।’

ওবামার আগমণ উপলক্ষে ১৫ হাজার সিসিটিভি ক্যামেরা ব্যবহার করবে দিল্লি- এমন তথ্য অ্যামিকাস কিউরি মীরা ভাটিয়া আদালতকে অবহিত করেন। এরপরই এ রুল জারি করা হয়।

ওবামার তিন দিনের ভারত আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হবে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই