ওজন কমাতে চাই ৭ মানসিক প্রস্তুতি

দেহের বাড়তি ওজন নিয়ে অনেকেরই চিন্তার শেষ নেই। কিন্তু বাস্তবে ওজন কমাতে হলে মানসিক যে প্রস্তুতি প্রয়োজন তা তাদের থাকে না। ফলে ওজনও কমানো সম্ভব হয় না। এক্ষেত্রে কিছু মানসিক প্রস্তুতি গ্রহণ করলে ওজন কমানোর কাজটি সহজ হয়ে আসে। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়।
১. পুরনো বিষয়গুলোই জানুন
ওজন কমানোর বিষয়ে আপনার হয়তো আগে থেকেই বেশ কিছু বিষয় জানা রয়েছে। কিন্তু এ বিষয়গুলো আপনি কি পুরোপুরি আয়ত্ত করেছেন? অনেকেরই বিষয়গুলো সম্পর্কে ভাসা ভাসা জানা থাকলেও স্পষ্ট জ্ঞানের অভাব রয়েছে। তাই বিষয়গুলো নতুন করে জেনে নেওয়া উচিত।
২. দৃষ্টিগ্রাহ্য খাবার
আমাদের মস্তিষ্ক সব সময় দৃষ্টিকে প্রাধান্য দেয়। তাই আপনি যেসব খাবার খাচ্ছেন, সেগুলো সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন। এ জন্য অস্বচ্ছ পাত্রের পরিবর্তে স্বচ্ছ পাত্র ব্যবহার করুন। টিভি দেখতে দেখতে অন্ধকারে নয়, আলোতে খাবার খান।
৩. ডায়েটিং নিয়ে ভাবুন
হঠাৎ করে কয়েক দিন খাবার সীমিত করলে আপনার হয়তো ওজন কমবে। কিন্তু তা সাময়িক সমাধান দেবে, স্থায়ী নয়। তাই সীমিত পর্যায়ের ডায়েটিং বাদ দিন। তার বদলে স্থায়ীভাবে পরিমিত খাওয়ার অভ্যাস গড়ুন।
৪. পূর্ণতার অনুভূতি
খাওয়ার পরও আপনার পেট ভর্তি হওয়ার অনুভূতি তৈরি নাও হতে পারে। সে ক্ষেত্রে আরো ক্ষুধা লাগবে এবং বাড়তি খাওয়ার প্রবণতা দেখা দেবে। এ কারণে খাবার বাছাইয়ে সতর্ক হতে হবে। অল্প ক্যালরির খাবার খেতে হবে। যেসব খাবার তাড়াতাড়ি খাওয়া যায়, সেগুলো সীমিত করতে হবে।
৫. অনুশীলনে আনন্দ
শারীরিক অনুশীলন বা পরিশ্রম ছাড়া ওজন নিয়ন্ত্রণ করা এক রকম অসম্ভব বিষয়। তবে একঘেয়ে হয়ে গেলে আপনি হয়তো শারীরিক অনুশীলন করবেন না। এ কারণে শারীরিক অনুশীলন যেন আনন্দময় হয়ে ওঠে সেদিকে মনোযোগ দিতে হবে।
৬. বাড়তি ওজনের কারণ জানুন
দেহের বাড়তি ওজন কী কারণে তৈরি হয়, সে সম্পর্কে স্পষ্ট ধারণা রাখুন। আপনার ক্ষেত্রে যেন তেমনটা না হয়, সেদিকে মনোযোগ দিন।
৭. পর্যাপ্ত ঘুম
দেহের সঠিক ওজন ধরে রাখতে ঘুম অপরিহার্য। প্রতিদিন আপনার প্রয়োজন অনুযায়ী সাত থেকে আট ঘণ্টা ঘুমান। এতে সঠিক ওজন ধরে রাখা সহজ হবে।

–ইনডিপেনডেন্ট অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য চালু নেই