ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস পালিত

রাজশাহী : রাজশাহীতে ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশার নেতৃত্বে ৩০ সদস্যের একটি প্রতিনিধি দল রাজশাহী কেন্দ্রীয় কারাগারে ভেতরে প্রবেশ করে।

পরে কারাগারের ভেতরে অবস্থিত শহীদ মিনারে গিয়ে খাপড়া ওয়ার্ডের শহীদদের পুষ্পার্ঘ অর্পণের মধ্যে দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর শাখার সভাপতি লিয়াকত আলী লিকু, সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামানিক দেবু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রাজশাহী জেলা শাখার সভাপতি এনামূল হক ও জাসদের রাজশাহী মহানগর সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মাসুদ শিবলীসহ নেতারা।

উল্লেখ্য, ১৯৫০ সালের এই দিনে রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডে গুলি চালিয়ে কমিউনিস্ট পার্টির সাত কর্মীকে হত্যা করে পাকিস্তানি হানাদাররা। বন্দি অবস্থায় গুলিতে প্রাণ হারায় শহীদ সুধীর ধর, বিজয় সেন, হানিফ শেখ, সুখেন্দু ভট্টাচার্য, দেলোয়ার হোসেন, কল্পরাম সিং ও আনোয়ার হোসেন।

আর ওই বর্বর আক্রমণে মারাত্মকভাবে আহত হয়েছিলেন ৩১ জন রাজবন্দি। কারা কর্তৃপক্ষের দুর্ব্যবহার, নিম্নমানের খাবার সরবরাহ এবং কারাবিধান অনুযায়ী প্রয়োজনীয় সুযোগ না দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ করেছিলেন রাজবন্দিরা। তারপর থেকে এই দিবসটিকে মর্যদার সাথে পালন করে আসছে রাজশাহীবাসী।



মন্তব্য চালু নেই