এসএসসি ও এইচএসসি পরীক্ষায় পরিবর্তন এলো

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কিছুটা পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী বছর থেকে সৃজনশীলের আগে বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২০১৭ সাল থেকে এমসিকিউয়ে ১০ নম্বর কমানো হবে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে পাবলিক পরীক্ষা পদ্ধতির সংস্কার বিষয়ক এ সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবোর্ডসমূহের চেয়ারম্যান, রাজধানীর বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল কলেজের প্রধান ও সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। সভাশেষে মন্ত্রী সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফিং করেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সৃজনশীল পরীক্ষার আগে বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতদিন এসব পরীক্ষায় সৃজনশীল প্রশ্নপত্রের পরীক্ষা শুরুতে সম্পন্ন হওয়ার পর এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসছিল। আগামী বছর থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

মন্ত্রী জানান, ২০১৭ সাল থেকে এসএসসি ও এইচএসসিতে এমসিকিউ পরীক্ষার মোট নম্বর থেকে ১০ নম্বর কমিয়ে দেয়ারও সিদ্ধান্ত হয়েছে। ফলে বর্তমানে যেসব বিষয়ে ৪০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হয় সেসব বিষয়ে ৩০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হবে। আর যেসব বিষয়ে ৩৫ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রের পরীক্ষা হয়, সেসব বিষয়ে ২৫ নম্বরের এমসিকিউ প্রশ্নরপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দুটি পরীক্ষায় এমসিকিউ প্রশ্নপত্রে হ্রাসকৃত ১০ নম্বর সৃজনশীল প্রশ্নপত্রে যুক্ত হবে।

সভায় প্রশ্নপত্রের সর্বোচ্চ গোপনীয়তা রক্ষার স্বার্থে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র মুদ্রণ ও প্যাকেটজাতকরণের জন্য বিজিপ্রেসকে সম্পূর্ণভাবে অটোমেশনের আওতায় আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় জেএসসি, এসএসসি ও এইচএসসি তিনটি পরীক্ষাতেই দিনের সংখ্যা ও সময়সীমা কমানোর বিষয়ে আলোচনা হয়। এজন্য জেএসসি ও এসএসসিতে মৌলিক বিষয়গুলোর পাবলিক পরীক্ষার ব্যবস্থা করা ও অন্য বিষয়গুলোর স্কুলভিত্তিক মূল্যায়নের ব্যবস্থা করার বিষয়ে আলোচনা হয়।



মন্তব্য চালু নেই