এভারেস্ট জয়ীর তালিকা থেকে মুসা ইব্রাহীমের নাম বাদ

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ীর তালিকা থেকে বাদ পড়লেন প্রথম বাংলাদেশি এভারেস্ট জয়ী মুসা ইব্রাহীম। তবে সেই তালিকায় এভারেস্ট জয়ী বাংলাদেশি এম এ মুহিত ও নিশাত মজুমদারের নাম রয়েছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী মুসা ইব্রাহীম ২০১০ সালের ২৩ মে তারিখে বাংলাদেশ সময় ভোর ৫টা ৫ মিনিটে এভারেস্ট শৃঙ্গ জয় করেন।

এরপর মুসা ইব্রাহীমকে প্রথম এভারেস্ট জয়ী বাংলাদেশি ধরে প্রধানমন্ত্রীও সংবর্ধনা দিয়েছিলেন। কিন্তু তার এভারেস্ট জয়ের পর থেকেই বিভিন্ন সংগঠন এ নিয়ে নানা সন্দেহ করে আসছিল।

এরপর চন্দ্রাবতী একাডেমি প্রকাশিত এক সংকলনে সম্প্রতি ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে উঠে দাঁড়িয়েছে’ শিরোনামের একটি প্রবন্ধ প্রকাশিত হয়। তার প্রবন্ধকার ছিলেন ইনাম আল হক।

ইনাম আল হক পর্বতারোহীদের সংগঠন বাংলা মাউন্টেনিয়ারিং ক্লাবের সভাপতি। তিনি তার ওই লেখায় দাবি করেছিলেন বাংলাদেশের পক্ষে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করেন এম এ মুহিত।

সেই প্রবন্ধের বিরুদ্ধে মামলাও করেন মুসা ইব্রাহীম। সেখানে তিনি দাবি করেন, এম এ মুহিত দ্বিতীয় বাংলাদেশী যিনি এভারেস্ট শৃঙ্গ জয় করেছেন, প্রথম নন।

মুসা ইব্রাহীমের নাম বাদ পড়ার ব্যাপারে ইনাম আল হক বলেন, ‘আমরা আগেই বলেছিলাম মুসা ইব্রাহিম এভারেস্ট আরোহণের ব্যাপারে মিথ্যাচার করেছেন। আজ তা সকলের সামনে উন্মুক্ত হয়ে গেল।’

তবে মুসা ইব্রাহীম তালিকা থেকে তার নাম বাদ দেয়াকে তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে দাবি করেছেন।



মন্তব্য করুন