এভারেস্টের তলায় ট্রেন লাইন

পৃথিবী বিখ্যাত মাউন্ট এভারেস্ট পদানত হয়েছে আজ অনেকদিন। তেনজিং শেরপা আর এডমণ্ড হিলারির পর আরও অনেকেই এভারেস্টের চূড়ায় নিজেদের পায়ের ছাপ রেখেছেন। শুধু তাই নয় প্রতিবছর নিয়ম করে অনেকেই এভারেস্ট পাড়ি দিতে নেপালে যায়। সবাই এভারেস্টের চূড়া জয় করার চেষ্টা করলেও চীন চেষ্টা করছে এভারেস্টের তলদেশ জয় করতে। আর এই জয়ের অংশ হিসেবেই তারা নেপাল থেকে চীনে যাতায়াতের জন্যে এভারেস্টের তলদেশে তৈরি করছে ট্রেন লাইন।

চীনের কিয়াংহাই থেকে তিব্বতের রাজধানী পর্যন্ত ইতোমধ্যে একটি রেলযোগাযোগ রয়েছে। কিন্তু চীনের অন্য অংশের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা দ্রুত করতেই এভারেস্টের তলদেশ দিয়ে ট্রেন লাইন তৈরি করা হবে বলে চীনের রাষ্ট্রায়ত্ব বার্তাসংস্থা থেকে জানানো হয়। তবে এই ট্রেন লাইনটি করার জন্য তিব্বতের পক্ষ থেকে চীনকে অনুরোধ জানানো হয়েছে বলেও জানানো হয়।

তিব্বতের পক্ষ থেকে জানানো হয় আগামী ২০২০ সাল নাগাদ এই ট্রেন লাইন স্থাপনের কাজ শেষ হবে। পাশাপাশি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত ডিসেম্বরে কাঠমান্ডু সফরকালে বলেছিলেন, নতুন ট্রেন লাইনটি রাজধানী কাঠমান্ডুর আরও অনেক ভেতর পর্যন্ত নেয়া হবে। চীন এবং তিব্বতের সঙ্গে আন্তঃযোগাযোগ বাড়ানোর উদ্দেশ্যে এই ট্রেন লাইনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও তিনি জানিয়েছিলেন।

এশিয়ার অন্যতম দরিদ্র দেশ নেপালের অর্থনীতির মূল ভিত্তিই হলো পর্যটন শিল্প। প্রতিবছর বিভিন্ন দেশ থেকে প্রচুর পর্যটক হিমালয় এবং এভারেস্টের উদ্দেশ্যে নেপালে আসে। এই পর্যটকদের মধ্যে সিংহভাগই আবার চীনা।

তাই চীন সরকার তার পর্যটকদের সুবিধার জন্যও এই ট্রেনলাইনটি ব্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘদিন ধরেই নেপালের বাজার দখলের চেষ্টা করছে চীন কিন্তু ভারতের অর্থনৈতিক আধিপত্যের কারণে তা সম্ভব হচ্ছে না। তবে ভারতে মোদি সরকার ক্ষমতা গ্রহনের পর ধারণা করা হচ্ছে নেপাল প্রশ্নে চীন কিছুটা হলেও এগিয়ে যাবে।



মন্তব্য চালু নেই