এবার সূর্যের আলো দিয়ে চলবে ট্রেন

বিজ্ঞানের একেক সময় একেক আবিষ্কার। এবার সৌরশক্তিতে চলবে গোটা ট্রেন। খুব শিগগিরই আধুনিক প্রকল্পটি চালু করার চিন্তা-ভাবনা করছে রেলমন্ত্রণালয়। তবে ছোট আকারে ট্রায়াল রান শুরু হয়ে গেছে এরই মধ্যে। তাতে সাফল্য পাওয়ার পর আগামীদিনে সাশ্রয়ী রেলযাত্রার আশা করা হচ্ছে। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে এই সময়।

রেলের ডিভিশনাল ম্যানেজার অরুণ অরোরা জানিয়েছেন, পাইলট প্রজেক্ট হিসেবে একটি non-AC কোচের মাথার ওপর সোলার প্যানেল লাগানো হয়েছে। এখনো পর্যন্ত এই ট্রায়াল সফল হয়েছে। দিনে ১৭ ইউনিট বিদ্যুত্‍‌ উত্‍‌পাদন করতে পারছে এই কোচ। এর সাফল্যের ওপর খুব শিগগিরই গোটা ট্রেনকেই সৌরচালিত করার কথা ভাবা হচ্ছে।

সৌরচালিত একটি ট্রেনে রেলের খরচ বছরে ১.২৪ লাখ টাকা কমবে। অরোরা বলছেন, ট্রেনে সৌরশক্তির ব্যবহারে বিদ্যুতের চাহিদা কমবে, ডিজেলের ব্যবহার কমবে এবং বাতাসে কার্বন-ডাই-অক্সাইড নির্গত হওয়াও কমবে। সমীক্ষা বলছে, একটি ট্রেন সৌরচালিত হলে বছরে ৯০,০০০ লিটার কম ডিজেল লাগবে এবং ২০০ টন কম কার্বন-ডাই-অক্সাইড বাসাতে নির্গত হবে।

ট্রেনে সৌরশক্তি ব্যবহারের ক্ষেত্রে একটা বিশেষ পরিকল্পনা রয়েছে রেল দফতরের। তারা চাচ্ছে, ট্রেনের ইঞ্জিনটি থাকবে ডিজেলচালিত। আর ট্রেনের ভেতরে লাইট, ফ্যান, AC থেকে শুরু করে যাবতীয় বিদ্যুতের উত্‍‌স হবে সৌরশক্তি।

দেশে কর্মচারীদের বেতন দিতে সবচেয়ে বেশি খরচ হয় কেন্দ্রীয় সরকারের। এরপরের খরচটাই হলো রেলে জ্বালানির খরচ। তা কমাতেই সৌরচালিত ট্রেন চালানোর প্রকল্প হাতে নিয়েছে ভারতীয় রেলমন্ত্রণালয়।



মন্তব্য চালু নেই