এবার রাজশাহী বোর্ডে ৪ হাজার ৫৯০ জন পরীক্ষার্থী কম

আগামী ১ এপ্রিল থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। তবে দেশব্যাপী একটানা অবরোধের কারণে এসএসসির মতো এইচএসসি পরীক্ষার্থীরাও বেকায়দায় পড়েছে।
এ বছর এসএসসি পরীক্ষায় ১১ বার পরীক্ষার সময় সূচি পরিবর্ত করা হয়েছে। আর এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ছুটির দিনে অথাৎ শুক্র শনিবার। পরীক্ষা চলাকালে অবরোধ ও হরতাল থাকবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছেন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

সোমবার সকালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর সামসুল কালাম আজাদ জানান, এবারের এইচএসসি পরীক্ষা রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনি মোট ৬৯৮টি কলেজে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে মোট পরীক্ষার্থী এক লাখ ৭ হাজার ৯০ জন। এর মধ্যে ছাত্র ৫৮ হাজার ৬৫ জন এবং ছাত্রী ৪৯ হাজার ২৫ জন। এবার রাজশাহী শিক্ষা বোর্ডে মোট ১৮৫ টি পরীক্ষাকেন্দ্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এবার নিয়মিত ৮৫ হাজার ৮শ ৮৮ জন শিক্ষার্থী ও অনিয়মিত ২০ হাজার ৩শ ১২ জন শিক্ষার্থী।

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে। এবার পরীক্ষার্থী কমেছে ৪ হাজার ৫৯০ জন। গতবছর (২০১৪) রাজশাহী শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ১ লাখ ১১ হাজার ৬৮০ জন। তবে এবার পরীক্ষার্থী কমলেও কেন্দ্র বেড়েছে ২টি। গতবছর পরীক্ষা কেন্দ্র ছিলো ১৮৩টি। এবার ১৮৫ টি। গতবছর (২০১৪) পাসের হার ছিল ৭৮.৫৫।

তিনি বলেন, এ বছর রাজশাহী শিক্ষা বোর্ড এক বিষয়ে পরীক্ষা দেবে ১১ হাজার ৮শ ৭৫ জন। দুই বিষয়ে পরীক্ষা দেবে ৪ হাজার ৫শ ৩০জন। এতে অনিয়মিত ছেলে ৯ হাজার ৬ শ ৩জন এবং অনিয়মিত মেয়ের সংখ্যা ৬ হাজার ৮শ ২জন।

এর মধ্যে রয়েছে, অন্ধ প্রতিবন্ধী পরীক্ষার্থী ৭জন, শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থী ২জন, এবং হাজতী পরীক্ষার্থীর সংখ্যা ১৯ জন।

তিনি আরও বলেন, আসন্ন এইচএসসি পরীক্ষা নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে গ্রহণের জন্য সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে প্রবেশপত্র পাঠানো হয়েছে। ভিজিলেন্স ও ঝটিকা টিম গঠন করা হয়েছে। কেন্দ্রসমূহে উত্তরপত্রসহ অন্যান্য উপকরণ পাঠানো হয়েছে। দেশের অন্যতম বৃহৎ ও গুরুত্বপূর্ণ এই পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের স্বার্থে সবারই দায়িত্বশীল ভূমিকা পালন করা জরুরি। এক্ষেত্রে পরীক্ষাকে অবরোধ-হরতালের আওতামুক্ত রাখারও আহ্বান জানিয়েছেন তিনি।



মন্তব্য চালু নেই