এবার মঙ্গলগ্রহে আলু চাষ করবে গবেষকেরা!

এবার মঙ্গলগ্রহেও ফলানো যেতে পারে আলু! এমনটাই জানা গেল নতুন গবেষণায়।

খবরে প্রকাশ, লালগ্রহের চূড়ান্ত প্রতিকূল আবহাওয়া ও পরিবেশে আলু ফলানো সম্ভব কি না, তা নিয়ে সম্প্রতি বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে পেরুর ইন্টারন্যাশনাল পোটাটো সেন্টার। পাশাপাশি, ওই গবেষণার এ-ও উদ্দেশ্য ছিল যে, পৃথিবীর যে জায়গায় চরম প্রতিকূল আবহাওয়া রয়েছে, সেখানেও আলুচাষের সম্ভাবনা খতিয়ে দেখা।

জানা গিয়েছে, গতবছরের ফেব্রুয়ারি মাসে পৃথিবীর বুকে কৃত্রিমভাবে মঙ্গলগ্রহের তাপমাত্রা ও আবহাওয়া তৈরি করে সেখানে পরীক্ষা চালানো হয়। সেখানে বিশেষভাবে তৈরি একটি ‘কিউবস্যাট’-এ একটি আলুর কন্দ বপন করা হয়।

‘কিউবস্যাট’-এর মধ্যে রয়েছে একটি পাত্র যাতে মাটি ও কন্দ রাখা। ওই পাত্রটি চারদিক দিয়ে বদ্ধ অবস্থায় রয়েছে। তবে, কৃত্রিমভাবে তার মধ্যে পরিপোষক জল দেওয়া হয়। একইসঙ্গে, মঙ্গলগ্রহের মতো দিবারাতের তাপমাত্রা, বায়ু চাপ ও অক্সিজেন এবং কার্বন ডাইঅক্সাইডের মাত্রা নিয়ন্ত্রণ করা হয়।

গোটা প্রক্রিয়াটি নিরন্তর ভিডিও রেকর্ডিং করা হয়, যাতে লক্ষ্য করা যায়, কখন কন্দ থেকে অঙ্কুর বের হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সার্চ ফর এক্সট্রা টেরেস্টিয়াল ইন্টেলিজেন্স (সেটি) ইনস্টিটিউটের গবেষক হুলিও ভালদিভিয়া-সিলভা জানান, মঙ্গলগ্রহের পরিবেশে ফসল ফলানোর প্রক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। মঙ্গলে চাষ হবে আলু! এমনটাই দাবি করছেন গবেষকরা ।

তিনি জানান, যদি কিউবস্যাটের মধ্যে মঙ্গলগ্রহের কৃত্রিম পরিবেশে আলু ফলানো যেতে পারে, তাহলে ভবিষ্যতে খোদ গ্রহতেই তা সম্ভব হতে পারে। ওই গবেষক জানান, আপাতত বিভিন্ন প্রজাতির আলু দিয়ে পরীক্ষা করে দেখা হচ্ছে যে, কোনটি সবচেয়ে কঠিন পরিবেশে বেড়ে উঠতে সক্ষম।-এবিপি



মন্তব্য চালু নেই