এবার বক্সিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশি রুকসানা

বক্সিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশি রুকসানা বেগম। লন্ডনে মেয়োথাই কিক বক্সিংয়ের ৪৮ কেজি ডিভিশনে খেলে এ গৌরব অর্জন করেন তিনি।

গত ২৩ এপ্রিল, ইস্ট লন্ডনের হ্যাকনির রাউন্ড চ্যাপলে অনুষ্ঠিত এবারের ম্যায়ো থাই কিংক বক্সিংয়ের বিশ্ব চ্যাম্পিয়নশিপ প্রতিযোগিতা শুরু হয়। তাতে ৪৮-৫০ কেজি ডিভিশনের বক্সার রুকসানা বেগম বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ২২ ক্যারট গোল্ডের বেল্ট অর্জন করেন।

ম্যায়ো থাই অলিম্পিক ইভেন্ট হিসেবে এখনো স্বীকৃতি পায়নি। পেলে হয়তো ব্রিটেনের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেতেন রুকসানা। তিনি জানালেন, মেয়ো থাইকে অলিম্পিক স্বীকৃতি দিয়েছে। তবে এখনো ইভেন্ট হিসেবে শুরু হয়নি। হয়তো ব্রাজিল অলিম্পিকের পরে সেটা শুরু হতে পারে।

প্রসঙ্গত, রুকসানা ২০১০ সালে ব্রিটিশ কিক বক্সিং চ্যাম্পিয়ন হন। গোল্ড মেডেল জিতেন ২০১১ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে। ২০১১ সালে উজবেকিস্তানে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সুইডেনের সঙ্গে কুয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেন। এ ছাড়া ২০১২ সালের লন্ডন অলিম্পিকে তিনি একজন টর্চ বহনকারী ছিলেন।

খেলাধুলার বাইরে রুকসানা একজন সাইন্স টেকনিশিয়ান। ইস্ট লন্ডনের সোয়ানলি সেকেন্ডারি স্কুলে কাজ করেন। এই কাজের পাশাপাশি তিনি মহিলাদের বক্সিং প্রশিক্ষণও করান। খেলাধুলা এবং চাকরির পাশাপাশি তিনি একটি স্পোর্টস হিজাব ছেড়েছেন ইউকের বাজারে।



মন্তব্য চালু নেই