এবার গ্যাস সিলিন্ডারে মদ পাচার

নিষিদ্ধ জিনিসের প্রতি মানুষের আকর্ষণ চিরন্তন। ভারতের বিহার রাজ্যে এ বছরের পয়লা এপ্রিল থেকে মদ নিষিদ্ধ করা হয়।

কিন্তু তারপরও থেমে নেই মদ্যপান। বিষাক্ত মদ খেয়ে গত মাসেই ২১ জনের মৃত্যু হয়েছে বিহারে। আর এসব অবৈধ মদের যোগান দিতে চোরাকারবারিরা নিয়েছে ভিন্ন পথ। খবর বিবিসির।

আশপাশের রাজ্যগুলো থেকে চোরাইপথে মদ নিয়ে আসার নিত্যনতুন পদ্ধতি বের করছে পাচারকারীরা। ঝাড়খণ্ড রাজ্য থেকে দেশী মদ একটা গ্যাসের খালি সিলিন্ডারে ভরে নিয়ে আসছিল দুজন পাচারকারী। নওয়াদা জেলায় পুলিশ আর আবগারি বিভাগের হাতে ধরা পড়েছে তারা।

আবগারি কর্মকর্তারা জানান, গ্যাস সিলিন্ডারের নিচের অংশটা কেটে ফেলা হয়েছিল প্রথমে, তারপর ফাঁকা সিলিন্ডারে ১৪৫টি মদের বোতল ভরে আবারও নীচের ধাতব অংশটা লাগিয়ে রাখা হয়েছিল।

সাইকেলের কেরিয়ারে চাপিয়ে যেভাবে গ্রামাঞ্চলের গ্যাস সিলিন্ডার নিয়ে যাওয়া হয়, সেভাবেই পাড়ি দিয়েছিল দুই পাচারকারী। তবে সন্দেহ হওয়ায় আটক করে জিজ্ঞাসাবাদ করতেই বেরিয়ে পড়ে সত্যটা।

বিহার পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, পয়লা এপ্রিল থেকে ৩১শে অগাস্ট পর্যন্ত ৮৫ হাজারের বেশি জায়গায় তল্লাশি চালানো হয়েছে। গ্রেফতার হয়েছে প্রায় ১৪ হাজার জন। এদের মধ্যে ১৩৮০৫ জনের জেল হয়েছে।

আটক করা হয় ৯২ হাজার লিটার দেশী মদ, ১১৬০০ লিটার ভারতে তৈরি বিদেশী ব্রান্ডের মদ। প্রায় দশ হাজার বোতল বিয়ারও আটক করেছে আবগারি বিভাগ। এক মদ প্রস্ততকারক সংস্থার কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমরা প্রথম থেকেই জানতাম নিষিদ্ধ করলেও পাশের রাজ্যগুলো থেকে মদ বিহারে ঢুকবেই।

কিন্তু আগে মদ বিক্রি থেকে সরকার রাজস্ব আদায় করত, এখন সরকারেরই ক্ষতিটা হচ্ছে। লোকে বিষাক্ত মদ খেয়ে মারাও যাচ্ছে।



মন্তব্য চালু নেই