এটিই পৃথিবীর সবথেকে দামি শাড়ি! দাম শুনলে চমকে উঠবেন

শাড়ি তো কতরকমেরই হয়। নকশা, আভিজাত্য, হাতের কাজ— সবকিছুর উপরে নির্ভর করে তার দাম। কিন্তু পৃথিবীর সবথেকে দামি শাড়িটির মূল্য জানেন? ভারতেই তৈরি সেই শাড়ির দাম প্রায় ৪০ লক্ষ টাকা। নির্দিষ্ট ভাবে বললে ৩৯ লক্ষ ৩১ হাজার ৬২৭ টাকা।

২০০৮ সালের ৫ জানুয়ারি দিল্লিতে এই শাড়িটি বিক্রি করা হয়েছিল। চেন্নাই সিল্ক সংস্থার তৈরি করা শাড়িটির নাম ‘দ্য চেন্নাই সিল্ক’। ইতিমধ্যেই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড-এর পক্ষ থেকে এই শাড়িটিকেই বিশ্বের সবথেকে দামি শাড়ির সম্মান দেওয়া হয়েছে। কিন্তু এই শাড়ির এত দাম কেন?

আট কেজি ওজনের এই শাড়িটিতে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা রয়েছে। হীরে রয়েছে ৩ ক্যারেটের উপরে। এছাড়াও ১২০ মিলিগ্রাম প্ল্যাটিনাম, ৫ গ্রাম রুপো, রুবি, পান্না, ক্যাটস আই, টোপাজ, মুক্তোর মতো দামি পাথর এবং ধাতু দিয়ে শাড়িটির নকশা তৈরি করা হয়েছে।

কুয়েতের এক অজ্ঞাতপরিচয় ব্যবসায়ীর অনুরোধেই শাড়িটি তৈরি করা হয়েছে। চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম নিজে ডিজাইন করেছেন। শাড়িটিতে বিখ্যাত শিল্পী রবি বর্মার আঁকা ছবিও বুনন করে ফুটিয়ে তোলা হয়েছে। সংস্থার ছত্রিশ জনেরও বেশি কর্মী এক বছর ধরে শাড়িটি তৈরি করেছিলেন।

আট কেজি ওজন হলেও শাড়িটি পরলে নাকি এর ওজন বোঝাই যাবে না। শাড়িটি যারা তৈরি করেছেন, সেই চেন্নাই সিল্কের কর্তাদের দাবি এমনই।



মন্তব্য চালু নেই