এখনো বিশ্বকাপ খেলা হয়নি তার!

মহা আড়ম্বরে ক্রিকেটে আর্বিভাব হয়েছিল ভারতীয় পেসার ইরফান পাঠানের।টেস্ট ক্রিকেটে অভিষেকের প্রথম ওভারেই হ্যাটট্রিক করার অনন্য কীর্তি আছে তার। ক্ষুদে মহাযজ্ঞে ম্যান অব দ্য ফাইনালও হয়েছেন বারোদার পেসার। কিন্তু ১১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে একবারও ওয়ানডেতে ক্রিকেট বিশ্বকাপ খেলতে পারেননি তিনি।

২০০৩ সালের ওয়ানডে বিশ্বকাপের এক বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ইরফানের। ২০০৭ সালে ক্যারিবিয় ক্রিকেটযজ্ঞে জহির খান, মুনাফ প্যাটেল ও অজিত আগারকারের দাপটে একবার গায়ে জার্সি ওঠাতে পারেননি তিনি। আর ২০১১ সালের ঘরের মাঠে উপমহাদেশীয় বিশ্বকাপে খারাপ ফর্মে দলেই ছিলেন না পাঠান ভাইদের কনিষ্ঠজন। ২০১৫ বিশ্বকাপেও দলে ডাকা হয়নি ইরফানকে। কেননা তিন বছর ধরে ‘টিম ইন্ডিয়ায়’ অনুপস্থিত ইউসুফ পাঠানের কনিষ্ঠ ভ্রাতা। অথচ ব্যাট-বলে পারদর্শিতার জন্য একসময় ভারতীয় ক্রিকেটের ভবিষ্যত তারকা হিসেবে কল্পনা করা হতো তাকে।

২০০৪ সালের জানুয়ারিতে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হওয়ার পর ভারতের হয়ে ১২০ ওয়ানডে খেলে ১৭৩ উইকেট দখল করেছেন ৩০ বছর বয়সী ইরফান। ২৭ রানে পাঁচ উইকেট দখল তার সেরা বোলিং ফিগার। যিনি ভারতের হয়ে রঙিন পাশাকের ক্রিকেটে দু দুবার পাঁচ উইকেট শিকার করেন। ২০১২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ইরফান।



মন্তব্য চালু নেই