একদম খালি পেটে যে খাবারগুলো খাওয়া উচিত নয় মোটেও

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া প্রয়োজন। আর এই স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য রয়েছে সঠিক সময়। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে আমরা অনেকেই অনেকে ধরণের খাবার খেয়ে থাকি। কিন্তু এক গবেষণায় বলা হয়েছে, কিছু খাবার আছে যা খালি পেটে খাওয়া একদম উচিত নয়। এই খাবারগুলো পেটে এসিড সৃষ্টি করে, যা থেকে পরবর্তীতে অন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। যদি এই খাবারগুলো আপনাকে খালি পেটে খেতেই হয় তবে তার আগে এক গ্লাস কুসুম গরম পানি পান করে নেবেন। আসুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার খালি পেটে খাওয়া উচিত নয়।

১। সোডা

সোডাতে আছে উচ্চ পরিমাণে কাবোর্নেটেড এসিড। এটি খালি পেটে খেলে এই এসিড পেটের গ্যাসের সাথে মিলে অ্যাসিডিটি সমস্যা তৈরি করে থাকে। যা থেকে বমিবমি ভাবও সৃষ্টি হতে পারে।

২। টমেটো

টমেটোর মত স্বাস্থ্যকর খাবারও খালি পেটে খেলে শরীরের অনেক ক্ষতি হতে পারে। এর মধ্যে বিদ্যমান এসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এসিডের সাথে মিশে পাকস্থলীতে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে, যা থেকে পাকস্থলীতে পাথর হতে পারে।

৩। মদ্যপান

খালি পেটে মদ্যপান করা অনেক ক্ষতিকর। এর মধ্যে যেসব উপাদান আছে সেগুলো অন্ত্রের জ্বালাভাব তৈরি করে।

৪। ঝাল জাতীয় খাবার

অনেকেই ঘুম থেকে উঠে খালি পেটে ঝাল জাতীয় খাবার খেয়ে থাকেন। যা স্বাস্থ্যের জন্য হানিকারক। ঝাল খাবার থেকে এসিডিক বিক্রিয়া হয়ে পেটে জ্বালাভাব তৈরি হয়। আলসারের মত মারত্নক রোগও সৃষ্টি হতে পারে এইসব ঝাল খাবার খাওয়া থেকে।

৫। চা-কফি

সকালে খালি পেটে চা বা কফি খাওয়া অনেকেরই অভ্যাস। কিন্তু খালি পেটে চা-কফি খাওয়া অনেক ক্ষতিকর। কফির মধ্যে থাকা ক্যাফেইন পাকস্থলীর জন্য একদমই ভালো নয়। আর চায়ে আছে উচ্চ মাত্রায় এসিড যা পাকস্থলীর আবরণকে ক্ষতিগ্রস্ত করে। তাই চা-কফি খাওয়ার আগে এক গ্লাস পানি পান করা উচিত।

৬। দই

দই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি খাবার। কিন্তু খালি পেটে খাওয়া অনেক বেশি ক্ষতিকর। দইয়ের মধ্যে বিদ্যমান ভালো ব্যাকটেরিয়া পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটের ক্ষতি করে থাকে।

৭। কলা

কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম আছে। যার জন্য খালি পেটে এটি খেলে হঠাৎ করে শরীরে ম্যাগনেসিয়াম বেড়ে যায়, যা রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারস্যাম্য নষ্ট করে দিতে পারে।

রেফারেন্সঃ 10 Things NOT To Gulp On An Empty Stomach



মন্তব্য চালু নেই