একটি বিশেষ অসুখ বার বার জ্বরের কারণ হতে পারে, কী বলছে গবেষণা

হাঁপানির সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের নানা ধরনের রোগব্যাধির সম্ভাবনা থাকে। তবে সম্প্রতি সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, অ্যাজমা-রোগীদের ঘন ঘন ফ্লু-আক্রান্ত হওয়ার সমস্যা অত্যন্ত বেশি। এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে অ্যালার্জি অ্যান্ড ক্লিনিকাল ইমিউনোলজি জার্নালে। এই গবেষণার জন্য দু’ধরনের ভলান্টিয়ারদের থেকে স্যাম্পল গ্রহণ করা হয়— একদল যাঁদের অ্যাজমা নেই এবং অন্যদল যাঁদের অ্যাজমা রয়েছে।

এই গবেষণা দলের প্রধান চিকিৎসক বেন নিকোলাস জানিয়েছেন, ‘আমরা দেখতে চেয়েছিলাম যে অ্যাজমায় আক্রান্ত যাঁরা তাঁরা অন্যান্যদের তুলনায় বেশিবার ফ্লু-তে আক্রান্ত হন কি না। একজন মানুষের অ্যাজমার যে সিম্পটম সেটা অনেক বেশি বাড়িয়ে দেয় ফ্লু।’

গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের অ্যাজমা নেই, তাঁদের ফ্লু-প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেশি এবং অ্যাজমা এই প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয় বলে এই সমস্যা যাঁদের রয়েছে তাঁরা ঘন ঘন ইনফ্লুয়েঞ্জার শিকার হন। ফ্লু ও অ্যাজমার মধ্যে এই সম্পর্কটি যে রয়েছে সেটি অনেকদিন ধরেই অনুমান করছিলেন গবেষকরা। এই নতুন গবেষণা সম্ভাব্য কারণটির উপরেই আরও ভালভাবে আলোকপাত করেছে। এর ফলে অ্যাজমা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।



মন্তব্য চালু নেই