একঘণ্টা ধরে দরদাম করলেন ট্রাম্প!

ধনকুবের হলেও দামাদামিটা ভালোই পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিংবা দরদামে অভিজ্ঞ বলেই বোধহয় এত অর্থের মালিক হয়েছেন। কথাটা কেউ বিশ্বাস করুন আর নাই করুন, ট্রাম্প নিজেই বলেছেন দামাদামিটা তিনি ভালোই পারেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট হওয়ার পরও অভ্যাসটি তার থেকেই গেছে। আর তাতে লাভ হয়েছে খোদ মার্কিন সরকারের। গেলো শনিবার ট্রাম্প বলেন, তার জন্য নতুন দুটি বিমান কেনা হয়েছে। সেই ‘এয়ারফোর্স ওয়ান’ দুটি তিনি নিজেই দরদাম করে কিনেছেন। এসময় গর্ব করে বলেন, বিমান নির্মাতারা যে দাম চেয়েছিল তার থেকে ১শ’ কোটি ডলার কমিয়েছেন তিনি।

সরকারপক্ষের কেউ হয়তো এমন কাজ করতো না। কেননা, অর্থ তো সরকারের। কিন্তু ট্রাম্প নিজের মনে করেই বিমান নির্মাতাদের বাড়তি রোজগারের সুযোগ দেননি। বোয়িং প্রতিষ্ঠানটির সঙ্গে এজন্য তাকে দীর্ঘ একঘণ্টা আলোচনা চালিয়ে যেতে হয়।

ব্যয়বহুল বিমান কেনার বিষয়ে আগে থেকেই অবশ্য নিমরাজি ছিলেন ট্রাম্প। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে বলেছিলেন, সরকারি খাত থেকে ৪ দশমিক ২ বিলিয়ন ডলার ব্যয়ে বিমান কেনার বিরুদ্ধে তিনি। সেজন্যে বোয়িং’এর সিইও ডেনিস মুলিনবার্গকেও বলেছিলেন, খরচটা যেন ৪ বিলিয়ন ডলারের নীচে নামানো হয়।

শুকনা কথায় চিড়ে ভিজবে না বলেই হয়তো বিমান কেনার বিষয়টিতে নিজেই নাক গলান ট্রাম্প। আর তাতে সফলও হয়েছেন বলে ট্রাম্পের দাবি। অবশ্য কেনার পরও মনটা তার খুঁতখুঁতই করছে। কেনার পর এক টুইটার বার্তায় বলেছেন, বিমানের দাম কমাতে পেরে তার বেশ লাগছে। তবে এখনও তার মনে হচ্ছে দামটা একটু বেশিই হয়েছে!



মন্তব্য চালু নেই