ঋতু বদলে জ্বর থেকে মুক্ত থাকুন সহজেই

বসন্তের হাত ধরে প্রকৃতিতে চলে এসেছে গ্রীষ্মের উষ্ণতা। এই সুযোগে যেমন শীতের ভয় নেই, তেমনি তীব্র গরমেরও উৎপাত নেই। তাই আমাদের আচরণে বিশেষ কোনো সাবধানতা দেখা যায় না। যেমন ধরুন- রাতে ঘুমানোর আগে ফ্যান ছেড়ে ঘুমায়, অথচ হাতের কাছে কাঁথা রাখি না। মাঝ রাতে যখন শীত অনুভূত হয় তখন গুটিশুটি হয়ে শুয়ে থাকি। গায়ে তো কাঁথা দেয় না উপরন্তু ফ্যানও বন্ধ করি না। ফল হিসেবে পেয়ে যায় সর্দি-জ্বর। অনেক সময় দিনের বেলায় গরম লাগার ব্যাপারটা গুরুত্ব দেয়া হয় না। এতেও সর্দি-জ্বর হতে পারে। জ্বরের অনুভূতি বেশি না থাকলেও খাবারে অনীহা বাড়ে, মুখের স্বাদ নষ্ট হয়ে যায়, শরীর ভেঙে পড়ে দ্রুত। এসব সমস্যা থেকে সহজে মুক্তি মিলতে পারে কিছু খাদ্যাভাসে। যেমন-

ভেজিটেবল জুস
ঋতু বদলের এই সময় বেশী করে সালাদ খাওয়া উচিৎ। তবে সবচেয়ে ভালো হয় ভেজিটেবল জুস পান করলে। এতে শরীরের দূর্বলতা কমে যায়।

চিকেন স্যুপ
চিকেন স্যুপে আছে শরীরকে ব্যকটেরিয়া এবং ভাইরাস থেকে রক্ষা করার ক্ষমতা। চিকেন স্যুপ শরীরের জন্য খুবই উপকারী।

রসুন
রসুন এন্টিব্যকটেরিয়াল গুণাগুন সমৃদ্ধ। বিভিন্ন রকম স্যুপ বা খাবারের সঙ্গে রসুন খাওয়া যেতে পারে। প্রতিদিন অন্তত দুই কোয়া রসুন খেলে দেহের অন্যান্য রোগেও মুক্তি পাওয়া সম্ভব।

আদা
আদা শরীর জ্বালা করা, সর্দি, সামান্য জ্বরের জন্য ভালো প্রতিরোধক। কুচি করে কেটে অথবা লবণ দিয়ে মিশিয়ে এমনকি বিভিন্ন প্রকার খাবারের সঙ্গে আদা খাওয়া যেতে পারে।

গরম চা
গরম চা এন্টিঅক্সিডেন্টের জন্য ভালো। গলা ব্যাথা করলে এক চামচ মধু এবং লেবুর রসের সঙ্গে গরম চা খুবই উপকারী।

কলা
অনেক সময় বাচ্চাদের ফ্লুর সঙ্গে বমি, ডায়রিয়া ইত্যাদি হতে পারে। তখন ভাত, রুটি ইত্যাদির সঙ্গে কলা খেলে উপকার পাওয়া যায়। এছাড়াও কলা পেটের অসুখ সারাতে খুবই ভালো।



মন্তব্য চালু নেই