উ. কোরিয়া সফর করবেন জাতিসংঘের মহাসচিব

উত্তর কোরিয়ায় পা রাখতে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব বান কি-মুন। বিগত দুই দশকে জাতিসংঘের কোনো মহাসচিবের উত্তর কোরিয়ায় পদার্পন এটিই প্রথম। জানা যায়, বান কি-মুন কেসং শিল্প এলাকা পরিদর্শনে যাবেন। কেসং শিল্প এলাকার বৈশিষ্ট্য এটি দুই কোরিয়ার সুষম পরিচালনায় পরিচালিত হয়ে থাকে। এবং দুই কোরিয়ার সীমান্ত থেকে মাত্র কয়েক কিলোমিটার উত্তরে উত্তর কোরিয়া অংশে অবস্থিত।

বান কি-মুন এক শিক্ষা সম্মেলনে যোগ দিতে এ মুহূর্তে রয়েছেন দক্ষিণ কোরিয়ার ইনশেওন শহরে। দুই কোরিয়ার মৈত্রী ও একযোগ হয়ে কাজ করার দিকে জোর দেন তিনি। তিনি আগামী বৃহস্পতিবার নাগাদ উত্তর কোরিয়ার সুনির্দিষ্ট ঐ এলাকা ভ্রমণে যাবেন বলে আশা প্রকাশ করেছেন। তিনি মনে করে কেসং শিল্প প্রকল্প দুই কোরিয়ার জন্যে উৎকৃষ্ট মেত্রী প্রকল্প, যাকে সংজ্ঞায়িত করেছেন উইন-উইন মডেল হিসেবে।

উত্তর কোরিয়া বর্তমানে অবৈধ পারমাণবিক উৎকর্ষের চর্চা করার কারণে জাতিসংঘের একাধিক অবরোধের আওতায় রয়েছে। পারমাণবিক বোমা ও ক্ষেপনাস্ত্র তৈরিই মূলত নিষেধাজ্ঞার কারণ। এছাড়া গত বছরের ডিসেম্বর মাসে জাতিসংঘের নির্বাচিত প্রতিনিধিদের একটি উত্তর কোরিয়ায় ব্যাপক নির্যাতন, উৎপীড়নের তথ্য প্রকাশ করে এবং হিটলারের নাজিবাহিনীর বর্বরতার সঙ্গে তার তুলনা করে। এর সূত্র ধরে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে দায়েরকৃত মামলা নিষ্পত্তির দাবি ওঠে।

বান কি-মুন দুই কোরিয়ার ভবিষ্যত মৈত্রীর প্রতি তার প্রগাঢ় ইতিবাচক মনোবৃত্তি প্রকাশ করেন। তিনি প্রত্যাশা করেন দুই কোরিয়া সকল ক্ষেত্রে সৌহার্দ্য বজায় রেখে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা করবে, একইসঙ্গে প্রতিষ্ঠা করবে প্রকৃত সাংস্কৃতিক ঐক্য।



মন্তব্য চালু নেই