উপহার নিয়ে বাংলাদেশে আসছেন মমতা

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ সফরে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের শীর্ষ নেতৃত্ব সূত্র জানিয়েছে, মমতা বাংলাদেশ সফরের কর্মসূচি গোপন রেখেছেন। তবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য পশ্চিমবঙ্গের বিভিন্ন শিল্পের তৈরি কিছু উপহার নিয়ে যাবেন বলে জানা গেছে।মমতার সফরসঙ্গী হবেন ঘনিষ্ট শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক ও মন্ত্রীরা।সফরসঙ্গীদের নামের তালিকাও গোপন রাখা হয়েছে।

তিনি আগামী বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে কলকাতা ত্যাগ করবেন বলে ওই সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ সফরের আগের দিন তেমন কোনো কর্মসূচি রাখেননি মমতা। বাংলাদেশ সফরের আগে তিনি সব কাজ গুছিয়ে রাখছেন। মমতা সোমবার বিকেলে বাঁকুড়া ও পুরুলিয়া সফরের জন্য কলকাতা ছাড়ার সময় জানান, বাঁকুড়া ও পুরুলিয়া ঝটিকা সফর করে ফিরবেন। কারণ বুধবার হাউস অব লর্ডস প্রতিনিধিদের সঙ্গে একটি সভায় যোগ দিয়ে বাংলাদেশ সফরের জন্য প্রস্তুতি নেবেন তিনি।

তৃণমূলের বিশ্বস্ত সূত্র জানিয়েছে, মমতার সঙ্গে ঢাকা সফর করতে পারেন মহানায়িকা সূচিত্রা সেনের মেয়ে সংসদ সদস্য মুনমুন সেন।

বাংলাদেশ সফরের সময় মমতা কাজী নজরুল ইসলামের সমাধি ও নজরুল একাডেমি ঘুরে দেখার ইচ্ছা প্রকাশ করেছিলেন বলে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর কয়েক সপ্তাহ আগে কলকাতা সফরকালে জানিয়েছিলেন।

মমতা দুই বাংলার শিল্প-সংস্কৃতি, চলচ্চিত্র ও বাঙ্গালী পার্বণ পালনের যৌথ কোনো উদ্যোগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করতে পারেন বলে সূত্র জানিয়েছে।

সফর শেষে তিনি ২১ ফেব্রুয়ারি রাতে কলকাতা ফিরবেন বলে ওই সূত্র জানায়।



মন্তব্য চালু নেই