উখিয়ায় সরকারী বনভূমি দখল করে রোহিঙ্গাদের স্থাপনা নির্মাণ

কক্সবাজারের উখিয়া রেঞ্জ সংলগ্ন ওয়ালা বনবিটের বনভূমি দখল করে রোহিঙ্গারা পাকা স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। যেন কেউ দেখার নেই। সদর এলাকায় বনভূমির জায়গা হওয়ার সুবাদে রোহিঙ্গারা সংশ্লিষ্ট বনবিট কর্মকর্তাকে ম্যানেজ করে গত ১ মাস ধরে পাকা স্থাপনা নির্মাণ অব্যাহত রাখলেও বনবিটের কর্তাব্যক্তিরা সেদিকে নজর দেয়নি। যা নিয়ে স্থানীয় জনমনে বিরূপ প্রতিক্রিয়াসহ এলাকায় প্রচন্ড ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।

সরেজমিন মহিলা কলেজ সংলগ্ন ওয়ালা বনভূমির গরুরবাজার এলাকা ঘুরে দেখা যায়, প্রায় শতাধিক পাকা স্থাপনা গড়ে উঠেছে। গত ১ মাস যাবত বসতবাড়ি নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে আব্দুর রহিম ড্রাইভার নামের এক রোহিঙ্গা নাগরিক।

জানতে চাওয়া হলে সে জানায়, বনবিট কর্মকর্তার অনুমতি নিয়ে বাড়ী নির্মাণ করা হচ্ছে। বনবিট কর্মকর্তা মনিরুজ্জামান মিয়া জানান, বাড়ি নির্মাণের ব্যাপারে তিনি কিছুই জানেন না। উখিয়া রেঞ্জ কর্মকর্তা মোঃ ইব্রাহিম মিয়া জানান, গতকাল বুধবার সকালে ৪/৫ জন বনকর্মী ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

সহকারি বন সংরক্ষক রেজাউল করিম চৌধুরী জানান, বিট কর্মকর্তা টাকা নিলে রেঞ্জ কর্মকর্তা ভেঙ্গে দেবে। তিনি আজ বৃহস্পতিবার বিকাল ৩ টার মধ্যে উক্ত অবৈধ স্থাপন গুড়িয়ে দেওয়ার আশ্বস্ত করেন স্থানীয় সাংবাদিকদের।



মন্তব্য চালু নেই