ঈদ-পূজায় এবার একই ফ্যাশন

অসাম্প্রদায়িক বাঙালীর সামনে আসছে দুটি বড় ধর্মীয় উৎসব। মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল আযহা আর হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এই দুই উৎসবকে সামনে রেখে দেশীয় ফ্যাশন হাউজগুলো ইতিমধ্যেই সেজেছে বর্ণিল সাজে। এই মৌসুমে উৎসবের আনন্দ যে দ্বিগুণ!

প্রতিটি ফ্যাশন হাউজ এবার পূজা ও ঈদ উপলক্ষে এনেছে একই কালেকশন। ইতিমধ্যেই হাউজগুলো সেজে উঠেছে নতুন পোশাকে, বেশ জমেও উঠেছে কেনাকাটা।

পোশাকে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির নানা উপাদান ব্যবহার করে পোশাকে শতভাগ বাঙালিয়ানা ফুটিয়ে তোলার চেষ্টা প্রতিবারের মতো এবারও রয়েছে সকল ফ্যাশন হাউজে।

তবে রঙের ক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে দারুণ বৈচিত্র্য। উত্সবে সবার আকর্ষণ থাকে উজ্জ্বল রঙের প্রতি। সবসময় শরতে হালকা রঙ ও নীল-সবুজের শেড গুলো প্রাধান্য পেলেও এবার লক্ষ্য করা যাচ্ছে গাঢ় রঙের বাহার। লাল, খয়েরি, মেরুন ইত্যাদি রঙগুলো প্রাধান্য পেয়েছে। এখনো বেশ গরম থাকায় গরম থাকায় ফেব্রিক ও রঙের ক্ষেত্রে দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

যেহেতু কিছুটা গরমের মধ্যে উদযাপন হচ্ছে তাই ফেব্রিক ব্যবহারে আরামের কথা বিবেচনা করে বেছে নেওয়া হয়েছে সুতি কাপড় এবং উৎসবের কিছু এক্লুসিভ পোশাকে জন্য বেছে নেয়া হয়েছে ঐতিহ্যগতভাবে প্রশংসিত সিল্ক, মসলিন, এন্ডি সিল্ক, জয়শ্রি, এন্ডি কটন, জর্জেট, শিফন, অন্যান্য। এ সব পোশাক কারচুপি, এম্ব্রয়ডারি, স্ক্রিন প্রিন্ট, ব্লক, স্টিচিং ইত্যাদি কারুকাজের মাধ্যমে সমৃদ্ধ করা হয়েছে।

শিশু-কিশোরদের ডিজাইনেও বড়দের পোশাকের মতো গুরুত্ব দেয়া হয়েছে। শিশুদের পোশাকের ভেতর থাকছে থ্রি-পিস, ফ্রক, টি শার্ট, পাঞ্জাবি। এবারের ঈদ ও পূজার আয়োজনে ফ্লোরাল ঘের কামিজের চলতি ধারা অব্যাহত থাকছে। বেশ লম্বা ত্রিভুজ কাট, বেশি ঘের, আনারকলি কাট বা কলিদার কামিজই থাকছে লং কামিজের কাটিংয়ে।

শাড়ির উপকরণ হিসেবে প্রাধান্য পেয়েছে টাঙ্গাইলের সুতি, ডুপিয়ান সিল্ক, বলাকা সিল্ক, জয়শ্রী সিল্ক, এন্ডি সুতি, এন্ডি সিল্ক, জামদানী, মসলিন, রেশমী কটন, মার্সেলাইস সুতি ইত্যাদি। পাঞ্জাবি, ফতুয়া, সালোয়ার-কামিজ, কূর্তা, কূর্তী, র্শাট এর কাটিং এবং প্যাটার্নে ঈদুল ফিতরের ধারা বজায় রয়েছে। ছেলেদের শার্ট ও টি-র্শাটে উঠে এসেছে নানান ধরনের ড্রইং।

আপনাদের সুবিধার্থে আজ হতে শুরু করে ঈদ ও পূজার আগের দিন পর্যন্ত চলবে উৎসবের বিশেষ আয়োজন। পাবেন ফ্যাশন টিপস, চলতি ট্রেনডগুলোর খবরা খবর। থাকবে স্টাইল টিপস, উৎসবের বিশেষ রূপচর্চা ও মেকআপ, ঘরদোরের নতুন সাজ। আরও থাকবে উৎসবের দিনগুলোর জন্য দারুণ সব রেসিপি। নিয়মিত আপডেট পেতে চোখ রাখুন প্রিয়.কমের পাতায়।



মন্তব্য চালু নেই