ইয়েমেন থেকে সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

ইয়েমেনে আল কায়েদা ও আইএসের (ইসলামিক স্টেট) হামলার মুখে একটি বিমান ঘাঁটি থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হচ্ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

ইয়েমেন প্রশাসন জানিয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলের আল-হুতা শহরের আল-আনাদ বিমান ঘাঁটি থেকে স্পেশাল ফোর্সসহ প্রায় ১০০ মার্কিন সেনাকে সরিয়ে নেওয়া হচ্ছে।

ওই ঘাঁটিতে গত শুক্রবার আল কায়েদার সদস্যরা হামলা চালানোর পর নিরাপত্তাজনিত হুমকির কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে রবিবার ইয়েমেনে এক জরুরি বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিল। দেশটির পলাতক ‘প্রেসিডেন্ট’ আবদ-রব্বু মানসুর হাদির অনুরোধের পরিপ্রেক্ষিতে এ বৈঠকের আহ্বান করা হয়েছে। দেশটির অভ্যন্তরীণ ‘স্থিতিশীলতা’ ফিরিয়ে আনতে জাতিসংঘকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

দেশটিতে গত কয়েক মাস ধরে অব্যাহত সংঘর্ষ চালিয়ে আসছে হাউথি বিদ্রোহীরা। রাজধানী সানার দখল নেওয়ার পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে পদত্যাগে ‘বাধ্য’ করে ক্ষমতা নেয় হাউথিরা।

সম্প্রতি দেশটিতে আল কায়েদা ও আইএসের হামলা পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। গত শুক্রবার সানায় মসজিদে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়। আইএসের পক্ষ থেকে ওই হামলার দায় স্বীকার করা হয়েছে।

এ ঘটনার কয়েক ঘণ্টা পরই আল-হুতা শহরে আল কায়েদার ইয়েমেনী শাখার সদস্যদের হামলায় অন্তত ২০ সেনা নিহত হয়।

হাউথি বিদ্রোহীরা সানার দখল নেওয়ার পর গত ফেব্রুয়ারিতে দেশটিতে অবস্থিত নিজেদের দূতাবাস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র।



মন্তব্য চালু নেই