ইয়েমেনে জাতিসংঘ দূতের পদত্যাগ

ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের দূত জামাল বেনোমার পদত্যাগ করেছেন। দেশটিতে চলমান সঙ্কটের মাঝে পদত্যাগ করলেন মরক্কোর এই কূটনীতিক। খবর আলজাজিরার।

প্রতিবেদনে কূটনৈতিক সূত্রের বরাতে বলা হয়েছে, জাতিসংঘ মহাসচিবকে বেনোমার বলেছেন, ইয়েমেনে তার মিশন শেষ করার সময় হয়েছে। তবে ভবিষ্যতে জাতিসংঘের যে কোনো প্রয়োজনে সহায়তা করতে প্রস্তুত রয়েছেন বলেও জানান তিনি।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের সঙ্কট নিরসনে জাতিসংঘের পক্ষে দূতিয়ালি করার জন্য মৌরিতানিয়ার কূটনীতিক ইসমাইল ঔল্ড শেখ আহমেদকে নিয়োগ দেওয়া হতে পারে। তিনি বর্তমানে জাতিসংঘের ইবোলা মিশনের প্রধান হিসেবে ঘানায় অবস্থান করছেন।

বেশ কয়েক মাস আগে শিয়া হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী সানার দখল নিলে দেশটিতে রাজনৈতিক সঙ্কট শুরু হয়। এরপর বিদ্রোহীরা দেশটির প্রেসিডেন্ট আবদ-রব্বু মনসুর হাদি, প্রধানমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রীদের আটকে রাখে। এরই রেশ ধরে প্রেসিডেন্টের দেশত্যাগ ও হুথিদের ক্ষমতা দখলের ঘটনা ঘটে।

এ অবস্থায় হুথিদের দমন ও প্রেসিডেন্ট মনসুরের পুনর্বহালের উদ্দেশ্যে বিমান হামলা শুরু করে সৌদি নেতৃত্বাধীন জোট। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ওই অভিযানকে সমর্থন জানালেও এর বিপক্ষে অবস্থান নিয়েছে ইরান। রাশিয়া, চীনও সামরিক অভিযানের বিপক্ষে।

এদিকে, সম্প্রতি হুথিদের অস্ত্র সরবরাহে নিষেধাজ্ঞা জারি করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। একই সঙ্গে তাদের দখল করা অঞ্চলগুলো ছেড়ে দিতে বলা হয়েছে।

ইরান হুথিদের অস্ত্র সরবরাহ করে আসছে বলে অভিযোগ রয়েছে।



মন্তব্য চালু নেই