‘ইসরায়েলি চর’ হত্যার ভিডিওতে আইএস কিশোর

ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে চরবৃত্তির অভিযোগে মুহাম্মদ মুসাল্লাম (১৯) নামের এক ইসরায়েলি-আরব তরুণকে হত্যার ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট (আইএস)। এতে দেখা যায়, এক বালক তাকে গুলি করে হত্যা করছে।

মঙ্গলবার নিজেদের অনলাইন গণমাধ্যম ‘ফুরকান’ এ ভিডিওটি প্রকাশ করেছে আইএস। এতে বলা হয়েছে, বিদেশি যোদ্ধা হিসেবে সিরিয়ায় আইএসের হয়ে যোগদানের জন্য জাহির করে মুসাল্লাম। যোদ্ধা হিসেবে নেওয়ার পর সে মোসাদের চর হিসেবে প্রতীয়মান হয়।’

১৩ মিনিটের ওই ভিডিওতে দেখা যায়, কমলা রঙয়ের জাম্পস্যুট পরা মুসাল্লাম একটি ঘরে বসে মোসাদ তাকে কীভাবে নিয়োগ ও প্রশিক্ষণ দিয়েছে তার বর্ণনা দিচ্ছেন।

বক্তব্য শেষে মুসাল্লামকে পাহারা দিয়ে একটি খোলা মাঠে নিয়ে যাওয়া হয়, সেখানে এক বালক তার মাথায় গুলি করে। এই বালককে ‘খিলাফতের সন্তান’ হিসেবে পরিচয় করিয়ে দেন আইএসের এক ফরাসিভাষী সদস্য।

ওই সদস্য ফরাসি ভাষায় মুসাল্লামকে দেয়া দণ্ড পড়ে শোনান, এ সময় সে (মুসাল্লাম) মাটিতে হাঁটু গেড়ে ছিলেন।

শাস্তি পড়ে শোনানোর পর সামরিক পোশাক পরিহিত পিস্তলধারী এক বালক এসে মুসাল্লামের মুখোমুখি দাঁড়িয়ে তার কপালে একটি গুলি করেন। মুসাল্লাম পড়ে যাওয়ার পর বালকটি তাকে লক্ষ করে আরো তিনটি গুলি করে ‘আল্লাহু আকবর’ বলে ধ্বনি তোলো।

তবে ইসরায়েল ও তার পরিবার আইএসের ওই অভিযোগ অস্বীকার করেছে। মুসাল্লামের বাবা সাঈদ মুসাল্লাম বলেন, পর্যটক হিসেবে তুরস্কে যাওয়ার পর ২০১৪ সালে অপহৃত হয় মুসাল্লাম।

আইএসের সমর্থকরা ভিডিওটি ট্যুইটারেও পোস্ট করেছে। এই ভিডিওটির সত্য কি না, তাৎক্ষণিকভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরায়েলি নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, তারা ভিডিওটি দেখেছেন, কিন্তু এটি আসল কি না তা নিশ্চিত নন।

ফেব্রুয়ারি মাসে আইএসের ইংরেজি ভাষার সাময়িকী ‘দাবিক’-এ মুসাল্লামের একটি সাক্ষাৎকার ছাপা হয়েছিল। ওই সাক্ষাৎকারে মুসাল্লাম যা বলেছিলেন, প্রকাশিত ভিডিওতেও তাই বলেছেন।

মুসাল্লাম জানিয়েছিলেন, আইএসের অস্ত্রভাণ্ডার, ঘাঁটি ও গোষ্ঠীটির ফিলিস্তিনি সদস্যদের বিষয়ে ইসরায়েলকে প্রতিবেদন দেওয়ার উদ্দেশ্যেই তিনি এতে যোগ দিয়েছেন।

তথ্যসূত্র : বিবিসি, রয়টার্স।



মন্তব্য চালু নেই