ইরানের পরমাণু কর্মসূচি: চলছে শেষ মুহূর্তের আলোচনা

মাত্র ২৪ ঘন্টার কিছু বেশি সময় বাকি। মঙ্গলবারের মধ্যেই পরমাণু ইস্যুতে একটি চূড়ান্ত চুক্তিতে পৌছতে হবে ইরান ও ছয় জাতিগোষ্ঠীকে। এ লক্ষ্যে ইতোমধ্যে সুইজারল্যান্ডে লুসানে শহরে শেষ মুহূর্তের বৈঠকে বসেছেন ইরান ও ছয় জাতিগোষ্ঠীর পররাষ্ট্র মন্ত্রীরা। ইরানের পরমাণু কার্যক্রম বন্ধে চুক্তিতে তার চুক্তিতে পৌছতে সক্ষম হলে এর মাধ্য ১৮ মাসের বেশি সময় ধরে চলা আলোচনার অবসান হবে।

ইরানের পারমানবিক কর্মসূচি বন্ধে গত বছর থেকে নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীনসহ জার্মানির সঙ্গে ইরানের আলোচনা চলছে। আগামিকাল মঙ্গলবার অর্থাৎ ৩১ মার্চের মধ্যে এই ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে ইরানের একটি চূড়ান্ত চুক্তিতে পৌছানের বাধ্যকতা রয়েছে। পশ্চিমাদের দাবি ইরানকে তাদের পারমানবিক কর্মসূচি বন্ধ করতে হবে। তাহলেই তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা সরিয়ে নেয়া হবে। অপরপক্ষে ইরান বরাবর দাবি করে আসছে তাদের পারমানবিক কর্মসূচি শান্তিপূর্ণ এবং কোন অস্ত্র তৈরীর জন্য নয়।

সোমবার সুইজারল্যান্ডের লুসানে ছয় জাতি ও ইরানের পররষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেছেন। বৈঠকে ইউরোপী ইউনিয়েনের পররাষ্ট্র বিষয়ক নীতির প্রধান ফেদেরিকা মোগিরিনিও উপস্থিত রয়েছেন।

আলোচনায় অংশ নেয়া কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের পারমানবিক ইস্যুতে ধাপে ধাপে এগোনোর বিষয়ে সবপক্ষই সম্মত হয়েছে, তবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়েই এখনো মতভেদ রয়ে গেছে।

ব্রিটিশ পররাষ্ট্র সচিব ফিলিপ হ্যামন্ড বলেছেন, ‘আমরা এখানে এসেছি কারণ আমরা বিশ্বাস করি একটি চুক্তিতে পৌছানো সম্ভব। তবে চুক্তিতে অবশ্যই ইরান যাতে বোমা বানানো থেকে দূরে থাকতে পারে সে বিষয়টি থাকতে হবে।’

বলেন, ‘এ ব্যাপারে তাদের কোন ছাড় দেয়া হবে না।’

কর্মকর্তারা জানিয়েছেন, ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা কখন সরিয়ে নেয়া হবে এবং চুক্তির পরও ইরান কোন ধরণের পরমাণু কর্মসূচি চালিয়ে যেতে পারবে সে বিষয়ে এখনও মতানৈক্যে পৌছানো সম্ভব হয়নি।



মন্তব্য চালু নেই