‘ইরানী পুতুলদের’ বিরুদ্ধে হামলা চলবে

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ‘ইরানের পুতুল’ হিসেবে উল্লেখ করে তাদের প্রতি আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন ইয়েমেনের দেশত্যাগী প্রেসিডেন্ট মানসুর হাদি। এর আগ পর্যন্ত তাদের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলা অব্যাহত থাকবে বলে তিনি ঘোষণা দিয়েছেন।

শনিবার আরব লীগ সম্মেলনে এ কথা বলেছেন প্রেসিডেন্ট হাদি। সম্প্রতি হুদি বিদ্রোহীদের হামলার মুখে তিনি এডেন ছেড়ে সৌদি আরবে পালিয়ে গেছেন। শনিবার আরব লীগ সম্মেলনে অংশ নিতে তিনি মিশরে এসেছেন।

লোহিত সাগরের তীরবর্তী শার্ম এল শেখ শহরে শনিবার থেকে শুরু হওয়া দুদিনের ওই সম্মেলনে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের সামরিক অভিযানের প্রতি সমর্থন দিয়েছেন অন্য নেতারাও।

সৌদি নেতৃত্বধীন জোটের বিমান হামলাকে সমর্থন করে প্রেসিডেন্ট মানসুর হাদি বলেছেন, হুতিরা আত্মসমর্পণ না করা পর্যন্ত ওই বিমান হামলা অব্যাহত থাকবে। আরব লীগ সম্মেলনে বক্তব্য রাখার সময় তিনি বলেছেন,‘ইরানের পুতুল’ হিসেবে কাজ করছে হুতিরা। তারাই দেশটিতে রাজনৈতিক সঙ্কট তৈরি করেছে। ‘অপারেশন ডিসিসিভ’ শুরু হওয়ার পর থেকে ইয়েমেনের জনগণ নিরাপত্তা এবং স্থিতিশীলতা অনুভব করতে শুরু করেছে বলেও তিনি দাবি করেছেন।

সম্মেলনে মিশর, সৌদি আরব এবং কুয়েতের নেতারা ইয়েমেন সঙ্কটের জন্য ইরানকে দোষারোপ করেছেন। এ সময় মিশরের প্রেসিডেন্ট আবুল ফাত্তা আল সিসি অঞ্চলিক নিরাপত্তার স্বার্থে একটি আরব বাহিনী গড়ে তোলার দাবি জানান। ইয়েমেনের জনগণের জন্য নিরাপত্তা নিশ্চিত না করা পর্যন্ত তাদের হামলা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সৌদি বাদশাহ কিং সালমান।

এদিকে হুতি নিয়ন্ত্রিত ‘আল মাসিরাহ’ টেলিভিশনে প্রেসিডেন্ট হাদিকে সৌদি আরবের ‘পুতুল’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

হুতি বিদ্রোহীরা তেহরানের কাজ থেকে কোনোরকম সামরিক সহযোগিতার কথা বরাবরই অস্বীকার করে আসছে। যদিও ইরান তাদেরকে মানবিকসহ নানা ধরনের সহযোগিতা করে থাকে।

তবে তাৎক্ষণিকভাবে প্রেসিডেন্ট হাদির ওই বক্তব্যের কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি ইরান সরকার।

বুধবার রাত থেকে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে যাচ্ছে সৌদি নেতৃত্বাধীন জোট। হামলার মুখে ইয়েমেন থেকে জাতিসংঘের সকল কর্মচারীকে সরিয়ে নেয়া হয়েছে।



মন্তব্য চালু নেই