ইউক্রেন ইস্যু নিয়ে ব্রাসেলসে রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন ইস্যুতে আলাপের স্বার্থে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটোর সঙ্গে এক বৈঠকে বসবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভ। ল্যাভরভের সঙ্গে আলাপ করবেন মূলত ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ। মঙ্গলবারে বৈঠক শুরু হয়ে সেদিনই শেষ হয়েছে। তবে সংক্ষিপ্ত এ বৈঠক কার্যকর হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট নেতারা।

জানা যায় মাত্র ৪৫ মিনিট স্থায়ী হয়েছিল এ বৈঠক। সেখানে জানুয়ারীতে কৃত চুক্তিগুলোর প্রভাব ও অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়েছে।

ধারণা করা হচ্ছে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ইস্যু ছাড়াও ক্রিমিয়া ইস্যুতেও আলাপচারীতা হয়েছে নেতাদের মধ্যে। কেননা গণমাধ্যমে ন্যাটো-কর্মকর্তারা জানান, ক্রিমিয়া ইস্যুতে ন্যাটোর কূটনৈতিক অবস্থানের কোনো নড়চড় হয়নি। কিন্তু তাই বলে আলোচানার পথও বন্ধ হয়ে যায়নি।

ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ সের্গেই ল্যাভরভের সঙ্গে মিনস্ক শান্তিচুক্তি পুনঃপ্রতিষ্ঠা করার ব্যাপারে মত বিনিময় করেন। তিনি মনে করেন একমাত্র এই পথটিই সঠিক সমাধান দিতে পারে। এর বাইরে ভিন্ন মত পোষণ করেন না এমনকি রাশিয়ার রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিনও। এরপরও ফেব্রুয়ারিতে কৃত মিনস্ক চুক্তি বরাবরই ভীষণভাবে অকার্যকর হয়ে পড়েছে ইউক্রেন ইস্যুতে।

সর্বশেষ পুতিন ও জার্মানির চ্যান্সেলর মের্কেল এক বৈঠকে বসেছিলেন যার পর পুতিন বলেছিলেন এ বিষয়ে কিয়েভের সরাসরি অংশগ্রহণের কথা। কিন্তু সে পথে এখনও অগ্রসর হয়নি কোনো দেশই। সম্প্রতি কিয়েভ উত্তপ্ত হয়ে আছে এক রুশ সামরিক গুপ্তচর ধরা পড়ার পর।



মন্তব্য চালু নেই