ইউক্রেনে বিরোধীদলীয় নেতার রহস্যজনক মৃত্যু

ইউক্রেনে বিরোধী দলীয় নেতাকে গুলিবিদ্ধ ও মৃত অবস্থায় পাওয়া গেছে। নেতার পরিচয়- ওলেগ কালাশনিকভ; তিনি ভিক্তর ইয়ানুকোভিচের ঘনিষ্ট মিত্রদের একজন।

ভিক্তর ইয়ানুকোভিচের সপক্ষে ‘অ্যান্টি মাইদান’ আন্দোলনের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। ইউক্রেনের বর্তমান অস্থিতিশীল রাজনৈতিক পটে তার মৃত্যুকে ঘিরে রহস্য জাল বিস্তার করেছে।

তিনি আত্মহত্যা করেছেন নাকি কেউ তাকে খুন করে গেছে, এ বিষয়ে সন্দেহের দোলাচলে ভুগছে পুলিশ। গত তিন মাসে তিনিসহ ইয়ানুকোভিচের মোট আটজন মিত্র মৃত্যুবরণ করলেন। এর আগে মৃত্যুগুলোর সবক’টিকে আত্মহত্যা সাব্যস্ত করা হয়েছিল।

বিরোধী দলগুলো বলছে, বর্তমান পশ্চিমাপন্থী সরকার কালাশনিকভের মৃত্যুর জন্যে দায়ী হতে পারে। কালাশনিকভ ইতোপূর্বে ইউক্রেনের সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং ইয়ানুকোভিচের অসংখ্য তৎপরতার সঙ্গী হিসেবে তার পাশে ছিলেন।

তার মৃতদেহ কোথায় পাওয়া গেছে তা নিয়েও এমনকি সংশয় দেখা গেছে। একপক্ষ বলছে তাকে কিয়েভে তার বাড়ির ভেতরে মৃত অবস্থায় পাওয়া গেছে। অপর পক্ষ বলছে বাড়ির ভেতরে।

পুলিশ ওলেগ কালাশনিকভের রহস্যজনক মৃত্যুর তদন্তে হাত দিয়েছে। প্রাথমিকভাবে কিছু আলামত সংগ্রহ করা হয়েছে। তদন্তে শিগগিরই মৃত্যুর কারণ বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেছে তারা।



মন্তব্য চালু নেই