ইইউ পার্লামেন্টারি প্রতিনিধি দলের সঙ্গে ইউনূসের বৈঠক

ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টারি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন ড. মোহাম্মদ ইউনূস।

ড. ইউনূস বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুরের অফিস থেকে বের হয়ে ইইউ আবাসিক প্রতিনিধি পিয়েরা মায়াদুর বাসায় যান। সেখানে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টারি প্রতিনিধি দলের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন তিনি। দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তাদের মধ্যে আলোচনা হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে।

তবে এ সম্পর্কে দু্’পক্ষের কেউই কিছু বলতে রাজি হননি।

বৈঠক থেকে বের হয়ে তিনি ইতালীর রাষ্ট্রদূত মারিও পালমার গুলশানের বাসায় যান। সেখানে তারা ঘণ্টাব্যাপী বৈঠক করেন। এ বৈঠকেও দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয় বলে জানা গেছে।

এর আগে ইইউ প্রতিনিধি দল বিকেল ৩টা ২০ মিনিটের দিকে ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে যায়। সেখানে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে তারা বৈঠক করেন।

ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন— প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল। অন্যদিকে ইইউ প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন মানবাধিকার বিষয়ক উপ-কমিটির উপ-প্রধান ক্রিস্টিয়ানা ড্যান প্রেদা, ক্যারন কারস্কি, জোসেফ উইডেনহোলজার, মারসিন গ্যাসিউইক, লেভেনটি ক্যাসাজি ও ব্রিগিটটি বাটেইলি।

আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করার আগে মঙ্গলবার ইইউ প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন ও ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করে।

সম্প্রতি বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগে উদ্বেগ জানিয়ে ইউরোপীয় পার্লামেন্টে একটি প্রস্তাব উত্থাপিত হয়েছে। সেই প্রেক্ষাপটে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলটি সরেজমিন পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সোমবার চার দিনের সফরে ঢাকায় আসে।



মন্তব্য চালু নেই