ইইউ’র কাছে গুম-খুনের তথ্য-উপাত্ত দিলো বিএনপি

চলমান আন্দোলনের সময়ে বিএনপি ও জোটের যে সকল নেতাকর্মী গুম-খুন ও নির্যাতনের স্বীকার হয়েছেন তাদের একটি তথ্য-উপাত্ত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির (ড্রোই) প্রতিনিধিদলের কাছে হস্তান্তর করেছে বিএনপি। বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক শেষে তাদের কাছে এ তালিকা হস্তান্তর করে বিএনপি।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় তাদের বৈঠক শুরু হয়ে চলে রাত সাড়ে সাতটা পর্যন্ত। তবে বৈঠক থেকে বের হয়ে তারা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির জানান, সন্ধ্যা সাড়ে ছয়টায় গুলশানের রাজনৈতিক কার্যালয়ে ওই প্রতিনিধিদলের বৈঠক শুরু হয়ে চলে সাড়ে সাতটা পর্যন্ত।

মৌলিক রাজনৈতিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা ও শ্রম অধিকারসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের ওই প্রতিনিধিদল মঙ্গলবারই ঢাকায় আসে। গত দুই দশকের মধ্যে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির এটিই প্রথম বাংলাদেশ সফর।

প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপ-কমিটির উপ-প্রধান ক্রিশ্চিয়ান দান প্রেদা। এ ছাড়াও উপস্থিত আছেন জোসেফ ওয়েডেনহোলজার, মারচিন গ্যাসিউক, লেভেন্তে সাজি, কারোল করসকি ও ব্রিজিত বাটাইলি।

চার দিনের এ সফরের সময় প্রতিনিধিদল স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবে। এ ছাড়া তারা রাজনীতিবিদ, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবে।

বাংলাদেশে ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয়ক উপকমিটির সফরটি দেশের চলমান রাজনৈতিক সহিংসতার কারণে বেশ তাৎপর্যপূর্ণ। প্রতিনিধিদলের নেতা ক্রিশ্চিয়ান দান প্রেদা গত বছর ইউরোপীয় পার্লামেন্টে গৃহীত দুই প্রস্তাবের অন্যতম প্রস্তাবক ছিলেন।



মন্তব্য চালু নেই