আস্ত গাড়ি বের হবে প্রিন্টারে

থ্রিডি প্রিন্টারের বিষয়ে নতুন করে কিছু বলার নেই। ডিজিটাল অনুরূপ থেকে ত্রিমাত্রিক (থ্রিডি) কঠিন বস্তু হুবহু তৈরি করতে পারে এই বিশেষ প্রিন্টার। কম্পিউটার-সহায়ক সফটওয়্যার ব্যবহার করে একটি থ্রিডি ছবি তৈরি করা হয়। এরপর প্রিন্টারে সিএডি ফাইল পাঠানো হয়। প্লাস্টিক ফিলামেন্টে মোটরের মাধ্যমে প্লাস্টিক গলিয়ে একটি সরু মুখ দিয়ে বের করা হয়। তরল, গুঁড়া, কাগজ বা ধাতব বস্তুর স্তর তৈরি করে এবং পর্যায়ক্রমে কাঙ্ক্ষিত বস্তুটির অনুরূপ গঠন করা হয় এই প্রিন্টারে। পরীক্ষামুলকভাবে ইতিমধ্যে যন্ত্রপাতি ও খাবার প্রিন্ট করা হয়েছে থ্রিডি প্রিন্টারে। এবার পুরোদস্তুর একটি গাড়ি প্রিন্ট করেছে যুক্তরাষ্ট্রের ডেট্রোয়টের লোকাল মটরস নামে এক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

প্রিন্ট হওয়া এই গাড়ির নাম দেয়া হয়েছে স্ট্রাটি। এই টু-সিটার গাড়িটি ঘন্টায় ৪০ কিলোমিটার গতিতে যেতে সক্ষম। আর এটি প্রিন্ট হতে সময় লেগেছে ৪৪ ঘন্টা।
লোকাল মটরসের সিইও জে রজার বলেন, ডিজিটালি এখন এই গাড়িটি তৈরী করতে সময় লাগে ৪৪ ঘন্টা। আশা করছি এ বছরের শেষ নাগাদ এটি ২৪ ঘন্টায় তৈরী সম্ভব হবে এবং পরবর্তীতে তা ১০ থেকে ১২ ঘন্টায় নেমে আসবে।

তবে প্রিন্টেড গাড়ি বলে ভাববেন না টোকা দিলে ঠুস্। নির্মাতাদের দাবি এর জীবনকাল কমপক্ষে ছয় বছর।

এ ব্যাপারে জে রজার বলেন,এটাকে যদি সবচেয়ে বাজেভাবে ফেলে রাখেন তাহলে আপনি এটি পাঁচ থেকে ছয় বছর ব্যবহার করতে পারবেন। আর যদি এটাকে গ্যারেজে রাখেন, ভালোভাবে ব্যবহার করেন তাহলে আরও বেশিদিন চালানোর সুযোগ পাবেন। আর মেয়াদ শেষে নষ্ট হলেও এটি পুনরায় ব্যবহারযোগ্য।

চলতি বছরের মধ্যেই এই গাড়ি বাজারে আনতে যাচ্ছে কোম্পানিটি। আর এর দাম ধরা হয়েছে ১৫ থেকে ২৫ হাজার ইউরোর মধ্যে।



মন্তব্য চালু নেই