আসাদ-পুতিনের চেয়ে ওবামা মার্কিনিদের বড় হুমকি

আমেরিকান আইন পরিষদে বিভিন্ন ইস্যুতে ডেমোক্র্যাট-রিপাবলিকানদের দ্বন্দ্ব যেমন বাড়ছে তেমনি দল দুটির সমর্থকদের মধ্যেও পারস্পরিক বিদ্বেষ বাড়ছে। বিদ্বেষের মাত্রা এতোটাই বেড়েছে যে, আমেরিকার নিরাপত্তার বিষয়ে রিপাবলিকান সমর্থকরা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের চেয়ে প্রেসিডেন্ট ওবামা বড় হুমকি। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্স ও বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান ইপসোস পরিচালিত এক জরিপে এ তথ্য জানা গেছে।

জরিপে কোন দেশ, গ্রুপ ও জনগণ আমেরিকার জন্য হুমকি এবং হুমকি সে বিষয়ে ২ হাজার ৮০৯ জন মার্কিনিকে পাঁচটি প্রশ্ন করা হয়েছিল। এগুলোর মধ্যে চারটিই ছিলো, আসন্ন বা এই মুহূর্তে হুমকি কারা আর মাত্র একটি প্রশ্ন ছিলো হুমকি নয় কারা সে বিষয়ে।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে এক তৃতীয়াংশের বেশি (৩৪ শতাংশ) রিপাবলিকান সমর্থকের মতে, এই মুহূর্তে আমেরিকার জন্য পুতিন ও আসাদের তুলনায় ওবামাই বেশি হুমকি। আর পুতিন ও আসাদকে হুমকি বলে রায় দিয়েছেন মাত্র ২৪ ও ২৩ শতাংশ সমর্থক।

প্রসঙ্গত, ইউক্রেন ইস্যুতে পুতিনের বিরুদ্ধে সরব রয়েছে আমেরিকাসহ পশ্চিমা জোট। আর নিজের দেশের জনগণের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করছেন অভিযোগ তুলে আসাদের বিরুদ্ধেও অবস্থান নিয়েছে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা জোট।

জরিপে ওবামার দল ডেমোক্র্যাটিক পার্টিকেও আমেরিকার জন্য হুমকি বলে মত দিয়েছেন ২৭ শতাংশ অংশগ্রহণকারী। অপরদিকে ২২ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক মনে করেন রিপাবলিকানরা আমেরিকার নিরাপত্তার জন্য হুমকি।

ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টের মতে, মার্কিন রাজনৈতিক মেরুকরণ যে ভয়াবহ অব্স্থায় রয়েছে তা এই জরিপে উঠে এসেছে। তবে মার্কিন সমাজবিজ্ঞানী ব্যারি গ্ল্যাসনার এতে বিস্মিত নন। তার মতে, রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের ‘ব্যবসায়ীদের ভয়’ ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে একটি বড় ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘টিভি মিডিয়া ও আমেরিকার রাজনীতির ব্যবসার ভয়টা অনেক বেশি।’



মন্তব্য চালু নেই