আশা জাগিয়েও হতাশ করলেন সৌম্য

সাকিব আল হাসান আউট হওয়ার পর সাদা পোশাকে খুলনা আবু নাসের স্টেডিয়ামে প্রথমবারের মতো ব্যাট হাতে মাঠে নামেন সৌম্য সরকার। আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামলেন, চেহারায় ভয়ের লেশমাত্র ছিল না। ৭৬তম ক্রিকেটার হিসেবে টেস্টে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয়েছে তার। ব্যাটিংয়ে নেমে ধীরে ধীরে দলে থাকার যৌক্তিকতা জানান দিচ্ছিলেন সৌম্য। খুব সাবলীল ব্যাটিং করছিলেন তিনি। মনে হচ্ছিল সহজেই অভিষকে হাফসেঞ্চুরি করে ফেলবেন। শেষ অবধি তা না পারলেও টেস্ট ক্রিকেটেও সামর্থ্যের জানান দিয়েছেন তিনি।

সৌম্যর সামনে সুযোগ ছিল স্মরণীয় কিছু করার। কিন্তু মূহুর্তের ভুলে সেই সম্ভাবনাকে নিজেই মাটি চাপা দিয়েছেন। মোহাম্মদ হাফিজের বল সামনে এগিয়ে মারতে গিয়ে লেগ সাইডে আসাদ শফিকের তালুবন্দী হয়েছেন। তাতেই থেমে গেছে সৌম্যর ৩৩ রানের ইনিংস। ৪ চারে ৬০ স্ট্রাইকরেটে তিনি এই রান করেছেন। ষষ্ঠ উইকেটে মুশফিক-সৌম্য মিলে ৬২ রানের জুটি গড়ে দলের স্কোর ৩০০ রানে নিয়ে গেছেন। তাতে সৌম্যর অবদান ৩৩, মুশফিকের ২৯ রান।

কিন্তু অভিষেক ম্যাচটির প্রথম ইনিংস অনন্য হতে পারতো সৌম্যর। কিন্তু হল না। আক্ষেপে পুড়তে হচ্ছে সৌম্যকে। রঙ্গিন পোশাকে ভয়-ডরহীন ক্রিকেট খেলায় এরই মধ্যে নাম কুড়িয়েছেন। পাকিস্তানের বিপক্ষে তৃতীয় একদিনের ম্যাচে অসাধারণ এক সেঞ্চুরি করেছিলেন।

উল্লেখ্য, ২২ বছর বয়সী সৌম্য ৩২টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন। ৩২ ম্যাচে তার সংগ্রহ ১৫৬৮ রান। ১২টি হাফসেঞ্চুরি থাকলেও নেই কোনো সেঞ্চুরি। সর্বোচ্চ রান ৯৬। এ ছাড়া বল হাতে সমানসংখ্যক ম্যাচে উইকেট নিয়েছেন ১৮টি। সেরা বোলিং ফিগার ৩৪ রানে ৫ উইকেট।



মন্তব্য চালু নেই