ঢাকা সিটি করপোরেশন নির্বাচন

আ’লীগ প্রার্থীদের জনপ্রিয়তা যাচাইয়ে পুলিশ !

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের কার জনপ্রিয়তা কেমন তা যাচাই করতে সংশ্লিষ্ট থানাগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) নির্দেশ দেওয়া হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপারেশন শাখার প্রধানের পক্ষ থেকে সকল ডিভিশনের উপ-কমিশনারের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে। উপ-কমিশনাররা তাদের তত্ত্বাবধানে সকল থানার ওসিকে এ নির্দেশনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন। ২০ এপ্রিলের মধ্যে এ তথ্য জমা দেওয়ার নির্দেশনা থাকলেও অধিকাংশ থানাই তা করতে পারেনি বলে রাজধানীর দুটি থানা সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থী ছাড়াও বিদ্রোহীদের জনপ্রিয়তা যাচাই করতেও বলা হয়েছে ওই নির্দেশনায়। জনপ্রিয়তা যাচাইয়ে সংরক্ষিত আসনের নারী কাউন্সিলরদের অবস্থানও জানতে চাওয়া হয়েছে।

কাউন্সিলরদের জনপ্রিয়তা নিরূপণ করতে পুলিশের উচ্চপর্যায় থেকে সংশ্লিষ্ট থানাগুলোর ওসিদের এ বিষয়ে দেওয়া হয়েছে নির্ধারিত একটি ফরম।

জনপ্রিয়তা যাচাইয়ের জন্য থাকছে একটি নির্ধারিত ছক। ওই ছকে প্রার্থীর নামের উদাহরণ হিসেবে দেওয়া হয়েছে A, B, C ও D। মানদণ্ড হিসেবে ওই ছকে নির্ধারণ করা হয়েছে ১০০ নম্বর। সেখানে জনপ্রিয়তায় সম্ভাব্য নাম্বার হিসেবে ৬৫, ২০, ১০, ৫ ইত্যাদি সংখ্যার উদাহরণ দেওয়া হয়েছে।

ছকে প্রার্থীর নাম, আসন, ঠিকানা, বয়স ও পেশাও উল্লেখ করতে বলা হয়েছে।

২০ এপ্রিল দুপুরের মধ্যে ওই ছক পূরণ করে [email protected] মেইলে সফট কপি এবং ৮৩৩২৭৭৫ নম্বরে হার্ডকপি ফ্যাক্স করতে বলা হয়েছে।

[email protected] মেইল থেকেই ঢাকা সিটি করপোরেশনের সংশ্লিষ্ট থানায় জনপ্রিয়তা যাচাইয়ের তথ্য চেয়ে চিঠি পাঠানো হয়। এ ই-মেইল আইডি যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের তা নিশ্চিত করেছেন সহকারী কমিশনার (মিডিয়া) ইফতেখারুল ইসলাম। তিনি বলেন, ‘ই-মেইল আইডিটি ডিএমপির অপারেশন (অপস) শাখার কর্মকর্তারা ব্যবহার করেন।’ অবশ্য মিরপুর বিভাগের উপ-কমিশনার নিশারুল আরিফ জনপ্রিয়তা নিরূপণে পুলিশকে সংশ্লিষ্ট করার বিষয়টি অস্বীকার করেছেন। তবে তিনি বলেন, ‘পুলিশের নিজস্ব কিছু কার্যক্রম রয়েছে, যা একান্তই রাষ্ট্রীয়। সে সব বিষয়ে গণমাধ্যমে কথা না বলাই ভাল।’

বিষয়টি সরাসরি অস্বীকার করেননি রমনা থানার ওসি মশিউর রহমান। তিনি বলেন, ‘এটা গোপনীয় বিষয়। এ সব বিষয়ে আমি কিছু বলতে পারব না।’

উল্লেখ্য, তফসিল অনুযায়ী ২৮ এপ্রিল ঢাকা সিটি করপোরেশনের (উত্তর-দক্ষিণ) নির্বাচন। সূত্র : দ্য রিপোর্ট



মন্তব্য চালু নেই