হল আন্দোলন দিবসে বক্তারা

আশ্বাস নয়, জবির হল নির্মাণ বাস্তবায়ন করতে হবে

আর আশ্বাস নয়, জগন্নাথ বিশ্ববিদ্যলয়ের (জবি) হল নির্মাণ বাহস্তবায়ন করতে হবে এমন দাবি করেছেন হল আন্দোলন দিবসে বক্তারা। গতকাল দুপুরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘হল আন্দোলন দিবস’ উপলক্ষে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় দশম শিক্ষাবর্ষে পদার্পনের পরও এখন পর্যন্ত হল নির্মাণসহ কোন প্রকার অবকাঠামোগত উন্নয়ন হয়নি। নতুন ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ ও ছাত্রী হলের নির্মাণ কাজ একাধিক বার উদ্বোধন করা হলেও এখনো কাজ শুরু হয়নি। যার ফলে শিক্ষার্থীরা মানবেতর জীবন যাপন করছে। হলের দাবিতে একাধিক বার ছাত্র আন্দোলন সংঘটিত হয়েছে। কিন্তু কাঙ্খিত লক্ষ্য অর্জিত হয়নি।

বক্তারা অবিলম্বে আবাসন ব্যবস্থার সংকট নিরসন করতে ১০টি ছাত্র হল ও পাঁচটি ছাত্রী হল নির্মাণের দাবি জানান। এছাড়া কেরানীগঞ্জে বাহস্তবায়ন হওয়া কেন্দ্রীয় কারাগারের জায়গা জগন্নাথের হল নির্মাণের জন্য বরাদ্দ দেয়ার দাবি জানান।

২০০৯ সালের এই দিনে তৎকালীন সময়ের শিক্ষার্থীরা হলের দাবিতে সংগঠিত হয়েছিল। পরবর্তীতে পুলিশের নির্বিচার লাঠিচার্জ ও টিয়ারশেলের আঘাতে দেড় শতাধিক শিক্ষার্থী আহত ও ব্যাপক সংখ্যক শিক্ষার্থী গ্রেফতার হয়। এর পরবর্তি সময় থেকে প্রতি বছর শিক্ষার্থীরা সহ সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এই দিবসকে হল আন্দোলন দিবস হিসেবে পালন করে আসছে।

সমাবেশে সংগঠনের অর্থ সম্পাদক তিথি চক্রবর্তীর পরিচালনায় ও সাংগঠনিক সম্পাদক কিশোর কুমার সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রচার ও প্রকাশনা সম্পাদক কৃষ্ণ বর্মণ এবং ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক প্রসেনজিৎ সরকার।



মন্তব্য চালু নেই