আর্জেন্টিনাকে হটিয়ে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে ব্রাজিল

বিশ্বকাপ বাছাই পর্বে সর্বশেষ রাউন্ডে উরুগুয়ে এবং প্যারাগুয়ের বিপক্ষে অসাধারণ জয় পেয়েছিল ব্রাজিল। উরুগুয়েকে ৪-১ গোলে বিধ্বস্ত করার পর প্যারাগুয়েকে ঘরের মাঠে হারিয়েছে ৩-০ গোলে। সে সঙ্গে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সবার আগে খেলা নিশ্চিত করেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার হাতেনাতেই পেয়ে গেলো সেলেসাওরা। আজ প্রকাশিত ফিফা র‌্যাংকিং য়ে দেখা যাচ্ছে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে পেছনে হটিয়ে দিয়ে শীর্ষে উঠে এলো ব্রাজিল।

সাত বছর পর ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলো লাতিন আমেরিকার পাওয়ার হাউজ দেশটি। গত এক বছর ফিফা র‌্যাংকিং য়ের শীর্ষস্থানটা দখলে ছিল লিওনেল মেসির দেশ আর্জেন্টিনার; কিন্তু বিশ্বকাপ বাছাই পর্বে সর্বশেষ রাউন্ডে খুব বাজে পারফরম্যান্স দেখিয়েছে লা আলসেলেস্তেরা। নিজেদের মাটিতে চিলিকে কোনমতে ১-০ গোলে হারালেও বলিভিয়ার মাটিতে গিয়ে ২-০ গোলে হেরে এসেছে এদগার্দো বাউজার দল।

আজ (৬ এপ্রিল) প্রকাশিত ফিফা র‌্যাংকিং য়ে দেখা যাচ্ছে ১৫৩৪ রেটিং পয়েন্ট থেকে এক লাফে ব্রাজিলের পয়েন্ট ১২৭ বেড়ে দাঁড়িয়েছে ১৬৬১ তে। ৪১ পয়েন্ট কমে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়িয়েছে ১৬০৩।

প্যারাগুয়েকে ৩-০ গোলে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপ নিশ্চিত করার পরই জানা গিয়েছিল পরবর্তী র‌্যাংকিং য়ে শীর্ষে উঠছে নেইমার এবং তার সতীর্থরা। আজ প্রকাশিত র‌্যাংকিং শেষে সেটাই দেখা গেলো। ২০১০ সালের পর এই প্রথম বিশ্ব র‌্যাংকিং য়ের শীর্ষে উঠে এলো ব্রাজিল।

২০১০ বিশ্বকাপে ব্রাজিল দক্ষিণ আফ্রিকায় খেলতে গিয়েছিল র‌্যাংকিং য়ের শীর্ষে থেকেই। তবে নেদারল্যান্ডসের কাছে হেরে বিদায় নেয়ার পর এবং স্পেন বিশ্বকাপ জেতার পর বিশ্বচ্যাম্পিয়নদের কাছেই শীর্ষস্থান হারায় ব্রাজিলিয়ানরা। এরপর গত সাত বছরে নামতে নামতে সর্বনিম্ন ২০ পর্যন্ত নেমে গিয়েছিল তারা।

তবে কোচ কার্লোস দুঙ্গাকে সরিয়ে তিতেকে আনার পর যেন নতুন ব্রাজিলের অভ্যুদয় ঘটে। এই কোচের অধীনে টানা ৯টি ম্যাচ জিতেছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। এই ৯ ম্যাচে মাত্র ২টি গোল হজম করেছে তারা; কিন্তু প্রতিপক্ষের জালে বল প্রবেশ করিয়েছে ২৫বার।

নতুন র‌্যাংকিং য়ে শীর্ষ দুই স্থানে অদল-বদল হলেও তিন এবং চার নম্বর স্থান ঠিকই আছে, জার্মানি এবং চিলি। কলম্বিয়া এগিয়ে এসেছে দুই ধাপ। তারা এখন পাঁচ নম্বরে। দুই ধাপ পিছিয়েছে বেলজিয়াম। তারা সাত নম্বরে। ৬ নম্বর স্থানটি আগের মতই দখলে রেখেছে ফ্রান্স। ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল রয়েছে ৮ নম্বরেই। দুই ধাপ এগিয়ে নয় নম্বরে এসেছে সুইজারল্যান্ড এবং সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন রয়েছে আগের ১০ নম্বরেই।

আগামী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে ২ মে।



মন্তব্য চালু নেই