আরো ৪৭ জনের শিরশ্ছেদ করেছে সৌদি

সন্ত্রাসী হামলায় দোষী সাব্যস্ত আরো ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। শনিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্থানীয় আরবিভাষী দৈনিক আল আরাবিয়া। তবে কবে নাগাদ তাদের শিরশ্ছেদ করা হয়েছে তার কোনো সুনির্দিষ্ট তারিখ জানানো হয়নি।

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, দেশটিতে সন্ত্রাসী হামলা চালানো এবং হামলার পরিকল্পনার ঘটনায় যে ৪৭ জন অভিযুক্ত হয়েছিলেন তাদের সবার শিরশ্ছেদ করা হয়েছে। এদের মধ্যে বিখ্যাত শিয়া নেতা নিমর আল নিমরও সামিল রয়েছেন।

সৌদি আরবে ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে ওই হামলার ঘটনাগুলো ঘটেছিল। জঙ্গি গোষ্ঠী আল কায়দার নেতৃত্বে এসব হামলা হয়েছিল। কতল হওয়া ওই ৪৭ জনের অধিকাংশই সৌদি নাগরিক। মাত্র দুজন বিদেশি, একজন মিশর ও অন্যজন চাদের নাগরিক।

২০১৫ সালে বিভিন্ন অপরাধে ১৫২ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি সরকার। মানবাধিকার-বিষয়ক সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দেয়া তথ্য মতে, দেশটিতে গত দুই দশকের মধ্যে গতবছরই সবচাইতে বেশি সংখ্যক শিরশ্ছেদের ঘটনা ঘটেছিল। এর আগের বছর অর্থাৎ ২০১৪ সালে মাত্র ৮ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। ১৯৯৫ সালে দেশটিতে সর্বোচ্চ ১৯২ জনের শিরশ্ছেদ করা হয়।

অ্যামনেস্টির তথ্য অনুযায়ী, গতবছরে ইরান ও চীনের পর তৃতীয় দেশ হিসেবে সর্বোচ্চ মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে দেশ সৌদি আরবে। খুন, মাদকদ্রব্য পাচার, সশস্ত্র ডাকাতি, ধর্ষণ ও ধর্মত্যাগের মতো অপরাধেও সেখানে শিরশ্ছেদ হয়ে থাকে।



মন্তব্য চালু নেই