আরও ১ লাখ লোককে চাকরি দেবে অ্যামাজন

মার্কিন যুক্তরাষ্ট্রে আরও এক লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি করার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন রিটেইলার প্রতিষ্ঠান ‘অ্যামাজন’। প্রতিষ্ঠানটি সফটওয়্যার ডেভলপমেন্ট থেকে শুরু করে স্টোর কিপার পদে এসব নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে। গত নভেম্বরে মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ী হওয়ার পর জানুয়ারিতে কোম্পানিটি এ নতুন কর্মসংস্থান সৃষ্টির ঘোষণা দিলো।

গত বৃহস্পতিবার কোম্পানি কর্তৃপক্ষ ঘোষণা করে, যুক্তরাষ্ট্রে তারা স্থায়ী কর্মীর সংখ্যা ৫০ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করেছে। তবে আগামী ১৮ মাসে এ সংখ্যা বেড়ে দুই লাখ ৮০ হাজারে দাঁড়াবে।

সম্প্রতি অ্যামাজন গুদাম তৈরিতে অনেক অর্থ ব্যয় করেছে। যাতে তারা গ্রাহকের চাহিদা পূরণে পর্যাপ্ত পণ্য মজুদ রাখতে পারে এবং অর্ডার দেওয়ার সঙ্গে দ্রুত ও কম মূল্যে তা গ্রহকের কাছে পৌঁছে দিতে পারে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়ায় কোম্পানিটি নতুন এ

কর্মসংস্থান সৃষ্টি করবে। যেখানে অ্যামাজনের প্রধান শপিং ক্লাব থেকে পণ্য পাঠাতে দুইদিন সময় প্রয়োজন হয়। নতুন লোক নিয়োগের পর এ সময় আরও কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

ই-কমার্স মার্কেট বিশেষজ্ঞ কলিন গিলিস জানিয়েছেন, ‘অ্যামাজনের নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা আশানুরূপ। অ্যামাজন ই-কমার্স খাতের প্রবৃদ্ধিতে প্রতিনিয়ত ভালো করছে এবং সাধারণ রিটেইলার প্রক্রিয়া থেকে প্রতিষ্ঠান ধীরে ধীরে বেরিয়ে আসছে।’

অ্যামাজন কর্তৃপক্ষ গত অক্টোবর মাসে জানিয়েছিল, তারা নর্থ আমেরিকার জনগণের চাহিদা পূরণে আরও ২৬টি প্রদর্শনী কেন্দ্র নির্মাণ করবে। যার অধিকাংশ নির্মাণাধীন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস বলেন, ‘অ্যামাজনের প্রধান কার্যালয় থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের কমিউনিটি পর্যায়ে নতুন এসব কর্মসংস্থান সৃষ্টি করা হবে। এর আগে কর্মসংস্থান সৃষ্টিতে অ্যামাজন কখনও প্রতিশ্রুতি ভঙ্গ করেনি।’

প্রতিষ্ঠানটির মুখপাত্র সেন স্পাইসার সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট দেশটির কয়েকটি প্রযুক্তি কোম্পানির প্রধানদের সঙ্গে বসেছিলেন এবং যুক্তরাষ্ট্রে তাদের কর্মসংস্থান বাড়ানোর আহ্বান জানিয়েছেন।’

গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে দেশে নতুন কর্মসংস্থান সৃষ্টি করার প্রতিশ্রুতি ছিল রাজনৈতিক ইস্যুর সবচেয়ে বড় বিষয়। ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার পর ফোর্ড মটরস কোম্পানি মেক্সিকোতে ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের ব্যবসা করার পরিকল্পনা করেছে। ফলে মিশিগানে কোম্পানিটির মাধ্যমে সাতশ কর্মসংস্থান সৃষ্টি হবে।

গত বুধবার ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেন, ‘আমি এ যাবতকালের সবচেয়ে বড় কর্মসংস্থান সৃষ্টিকারী হতে চলেছি।’

এ সময় ট্রাম্প অ্যামাজনের সমালোচনা করে বলেন, ‘বৃহৎ এ প্রযুক্তি প্রতিষ্ঠানটি সরকারকে ঠিক মতো ট্যাক্স দেয় না।’ -দি গার্ডিয়ান।



মন্তব্য চালু নেই