আমেরিকায় ঢোকা নিষিদ্ধ হতে পারে পাকিস্তানিদের

ক্ষমতায় এসেই ৭ মুসলিম দেশ থেকে পর্যটকদের আমেরিকায় ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করেছেন ডোনাল্ড ট্রাম্প। এবার সেই ৭ দেশের সঙ্গে যুক্ত হতে পারে আরেকটি মুসলিম অধ্যুষিত দেশ, পাকিস্তান।

দেশটির নাগরিকদেরও এবার আমেরিকায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে ট্রাম্প সরকার।

হোয়াইট হাউজ সূত্রে জানা গেছে, বর্তমানে ৭টি ‘বিপজ্জনক’ ইসলামিক রাষ্ট্রের নাগরিকদের আমেরিকায় প্রবেশের উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সে তালিকায় পাকিস্তানকে রাখার কথাও ভাবা হচ্ছে।

হোয়াইট হাউজের চিফ অফ স্টাফ রেনসি প্রিবাস সংবাদ মাধ্যমকে এই খবর জানিয়ে বলেছেন, ‘মার্কিন কংগ্রেস ও ওবামা প্রশাসনের পক্ষ থেকে ওই ৭টি দেশকে (সিরিয়া, ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান এবং ইয়েমেন) সব থেকে বিপজ্জনক সন্ত্রাসবাদের আঁতুড়ঘর হিসেবে চিহ্নিত করা হয়েছিল। এই কারণেই আমরা ওই ৭টি দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছি। এখন আমরা পাকিস্তান ও এই ধরনের অন্যদেশগুলোর নাগরিকদেরও আমেরিকায় প্রবেশের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করার চিন্তাভাবনা করছি।’

রেনসি প্রিবাস আরও বলেন, ‘ট্রাম্পের আসল লক্ষ্যই হল আমেরিকা ও আমেরিকানদের সুরক্ষিত রাখা। তিনি মনে করেন, সেই কারণেই দেশের জনগণ তাকে ক্ষমতায় বসিয়েছে। তাই এই নিয়ে কেউ কেউ বিতর্ক তৈরির চেষ্টা করলেও তা নিয়ে মাথা ঘামাতে চাইছেন না তিনি। আমেরিকাকে নিরাপদে রাখতে যে কোনো রকম সিদ্ধান্ত নিতে পিছপা হবেন না বলেই তিনি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বিশ্বের অন্যদেশগুলোর নেতৃত্বকে বৈঠকে বসার আহ্বান জানিয়েছেন।’

ক্ষমতায় বসার পরেই আমেরিকায় সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঠেকাতে ৭ ইসলামিক দেশের নাগরিকদের সে দেশে ঢোকার উপর সাময়িক নিষেধাজ্ঞা জারির নির্দেশে সই করেন ডোনাল্ড ট্রাম্প।



মন্তব্য চালু নেই