‘আমার ভাই কিন্তু পুলিশ’

উত্ত্যক্তকারীদের পুলিশের ভয় দেখাতে নতুন কায়দা নিয়েছেন ভারতের মধ্যপ্রদেশের স্কুল-কলেজের ছাত্রীরা। নিজেদের হোয়াটস অ্যাপ ডিসপ্লে পিকচার (ডিপি) সেলফিতে সত্যিই দেখা যাচ্ছে ছাত্রীদের সঙ্গে পুলিশের ছবি। ফেসবুক স্ট্যাটাসে তারা লিখছেন, আমার ভাই কিন্তু পুলিশ!

ছেলেদের হাতে উত্ত্যক্ত হওয়ার হাত থেকে বাঁচতেই এই নতুন কায়দা নিয়েছেন তারা। হোসাঙ্গাবাদ জেলার পুলিশ সুপারিনটেনডেন্ট আশুতোষ সিং বলেন, গত এক সপ্তাহে প্রায় নয়শ ছাত্রী নিজেদের ডিপি বদলে ফেলেছে শুধু হোসাঙ্গাবাদ শহরেই।

পুলিশের এই কর্মকর্তা বলেন, নিয়মিত বহু অভিযোগ আসে ইভ টিজিং আর হোয়াটসঅ্যাপে মেয়েদের উত্ত্যক্ত করা বা পিছু নেওয়ার। কিন্তু তারা যদি দেখে মেয়েটির ভাই পুলিশ, তাহলে তারা ভয় পাবে। সেই ভেবেই এই প্রকল্প হাতে নিয়েছে পুলিশ।

তিনি বলেন, উত্ত্যক্ত শুরু করার আগেই যদি আমরা অপরাধটা থামাতে পারি, সেই চেষ্টা করাই তো ভালো। জেলাটিতে একটি প্রকল্প রয়েছে বর্ণাঞ্জলি নামে, যার অধীনে পুলিশ কর্মীরা নিয়মিত স্কুলে গিয়ে ছাত্র-ছাত্রীদের সঙ্গে সময় কাটান।

এবার সেই প্রকল্পটিকে আরও এগিয়ে নিয়ে স্কুল-কলেজের ছাত্রীদের সঙ্গে এখন সেলফি তুলছেন পুলিশ কর্মীরা। ডিপিতে হিন্দিতে লেখা হচ্ছে, টি আই মেরা ভাই হ্যাঁয়- অর্থাৎ টি আই বা থানা ইনচার্জ আমার ভাই হয়। পুলিশ সুপার বলছেন, এই নতুন প্রকল্প শুরু হওয়ার পরে হোসঙ্গাবাদ শহরে অন্তত কিছুটা হলেও মেয়েদের উত্ত্যক্ত করার অভিযোগ কমেছে।

সূত্র : বিবিসি বাংলা।



মন্তব্য চালু নেই