আব্বাসের জামিনে বিভক্ত আদেশ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মির্জা আব্বাসের জামিনের বিষয়ে বিভক্ত আদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার দুপুরে এ আদেশ দেন।

আদালতে আব্বাসের পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পল্টন ও মতিঝিল থানায় গাড়ি ভাঙচুর ও আগুন দেওয়ার দুই মামলার জামিন শুনানিতে বিভক্ত আদেশ দেন দুই বিচারপতি। জ্যেষ্ঠ বিচারপতি দুই মামলায় আব্বাসকে তিন সপ্তাহের আগাম জামিন দিলেও কনিষ্ঠ বিচারপতি এর বিরোধিতা করেন।

মামলা দুটির জামিন শুনানি নিষ্পত্তির জন্য এখন প্রধান বিচারপতি তৃতীয় কোনো বেঞ্চ নির্ধারণ করে দেবেন। আব্বাসের পক্ষের আইনজীবী এ জে মোহাম্মদ আলী এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে, সোমবার শুনানি শেষে আব্বাসকে বুধবার আদেশ দেওয়ার আগ পর্যন্ত গ্রেফতার ও হয়রানি না করার নির্দেশ দেন আদালত।

একই সঙ্গে এ সময়ের মধ্যে তিনি কোনো নির্বাচনী প্রচার-প্রচারণায় অংশ নেওয়া, এমনকি নির্বাচনী বক্তব্য বা সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে পারবেন না বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

একই বেঞ্চ সোমবার দুপুর থেকে দীর্ঘ দুই ঘণ্টা শুনানি শেষে এ আদেশ দেন।

ওই দিন আদালতে আব্বাসের পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলী ও মাহবুব উদ্দিন খোকন। অপরদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদালতে আব্বাসের পক্ষে তিনটি আবেদন করা হয়। এর মধ্যে হরতাল-অবরোধে গাড়ি পোড়ানোর অভিযোগে পুলিশের দায়ের করা দুটি মামলা এবং দুদকের দায়ের করা শাহবাগ থানায় একটি মামলা।

আদালত পুলিশের দায়ের করা মামলার শুনানি গ্রহণ করলেও দুদকের মামলা শুনানি করতে রাজি হননি। আদালত আসামি পক্ষকে বলেন, ‘দুদকের মামলা শুনানির জন্য হাইকোর্টের নির্দিষ্ট একটি বেঞ্চ আছে। সুতরাং আপনারা সেই বেঞ্চে দুদকের মামলায় জামিনের আবেদন করেন।’

আদালতের আদেশের পর আব্বাসের আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, ‘বুধবার আদেশ দেওয়ার আগ পর্যন্ত আব্বাসকে পুলিশ গ্রেফতার বা হয়রানি করতে পারবে না। তবে তিনি নির্বাচনী কোনো প্রচারণায় অংশ নিতে পারবেন না।’

রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলেন, ‘আদালতে শুনানি গ্রহণ করা শুধুমাত্র দুটি মামলায় পুলিশ আব্বাসকে গ্রেফতার করতে পারবে না। কিন্তু দুদকের মামলায় পুলিশ চাইলে তাকে গ্রেফতার করতে পারবে।’

প্রসঙ্গত, তিনটি মামলায় আগাম জামিন নিতে সোমবার দুপুর ১২টা ৪০ মিনিটে আব্বাস হাইকোর্টে উপস্থিত হন। এর আগে, রবিবার মির্জা আব্বাসের পক্ষে তিন মামলায় আগাম জামিনের আবেদন দায়ের করেন তার আইনজীবী। রাজধানীর পল্টন, মতিঝিল ও শাহবাগ থানায় মামলা তিনটি করা হয়।



মন্তব্য চালু নেই