আবারও বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ

আবারও ভারতের বিহার রাজ্যের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ কুমার। আগামীকাল রবিবার চতুর্থবারের মতো মুখ্যমন্ত্রী হিসেবে তিনি শপথ নিচ্ছেন।
শুক্রবার সন্ধ্যায় রাজভবনে গভর্নর কেশরী নাথ ত্রিপাঠির ডাক পেয়ে সদলবলে তার সঙ্গে আলোচনায় বসেন নীতিশ কুমার। পরে সাংবাদিকদের তিনি জানান, গভর্নর তাকে ২২ ফেব্রুয়ারি সন্ধ্যায় শপথ নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। এছাড়া আগামি ১৬ মার্চের মধ্যে গভর্নর তাকে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ পেশ করতে বলেছেন বলেও জানান নীতিশ।
গভর্নরের সঙ্গে আলোচনায় নীতিশ কুমারের সঙ্গে ছিলেন, জনতা দল ইউনাইটেডের (জেডিইউ) প্রদেশ প্রেসিডেন্ট বসিষ্ঠ নারায়ণ সিং, আরজেডির প্রদেশ প্রেসিডেন্ট রাম চন্দ্র, বিহার বিধানসভার আরজেডি বিধায়ক দলনেতা আব্দুল বারি সিদ্দিকি, কংগ্রেস বিধায়ক দলনেতা সদানন্দ সিং প্রমুখ।
লোকসভা নির্বাচনে জেডিইউ খারাপ ফল করায় নীতিশ কুমার গত ১৭ মে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন। মূলত তারই উদ্যোগে মুখ্যমন্ত্রী হয়েছিলেন দলিত নেতা জিতন রাম মাঝি। কিন্তু দলবিরোধী কাজসহ একের পর এক নানা বিতর্কিত মন্তব্য করায় জিতন রামের ওপর আস্থা হারায় জেডিইউ। তাকে ৬ বছরের জন্য বহিষ্কার করে তার দল। দল থেকে মুখ্যমন্ত্রী পদ ছাড়ার জন্য বলা হলেও রাজি হননি তিনি। তার পাশ থেকে দলের বিধায়করা সরে দাঁড়ালেও বিজেপি’র মদদ পেয়ে শক্ত অবস্থান নিয়েছিলেন তিনি। যদিও তাতে শেষ রক্ষা হয়নি। শুক্রবার তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন।
এর পরেই মুখ্যমন্ত্রী হওয়ার রাস্তা পরিস্কার হয়ে যায় জেডিইউ নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের। আগেই তিনি বিধানসভায় জেডিইউ দলনেতা নির্বাচিত হয়েছিলেন।



মন্তব্য চালু নেই