আফগানিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার কষ্টার্জিত জয়

বিশ্বকাপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ও আফগানিস্তান জয়ের মুখ দেখেনি। ১১তম বিশ্বকাপের সহ-আয়োজক নিউজিল্যান্ডের কাছে হেরে যায় শ্রীলঙ্কা। আর বাংলাদেশের সামনে দাঁড়াতে পারেনি আফগানিস্তান।

নিজেদের দ্বিতীয় ম্যাচে রোববার ডুনেডিনে বাংলাদেশ সময় ভোর ৪টায় মুখোমুখি হয় আফগানিস্তান ও শ্রীলঙ্কা। পূর্ণ ২ পয়েন্ট পাওয়ার আশায় ক্রিকেটীয় যুদ্ধে মাঠে নামে দুই দল। নিউজিল্যান্ডের পেস সহায়ক উইকেটে টসে হেরে ব্যাটিং করতে নেমে আফগানিস্তান সবকটি উইকেট হারিয়ে ২৩২ রান সংগ্রহ করে। জবাবে ১০ বল ও ৪ উইকেট হাতে রেখে বিশ্বকাপে নিজেদের প্রথম জয় তুলে নেয় লঙ্কানরা।

দলের হয়ে সেঞ্চুরির দেখা পেয়েছেন মাহেলা জয়াবর্ধনে। ১২০ বলে ৮ চার ও ১ ছক্কায় ১০০ রান করেন। তার সেঞ্চুরির ওপর ভর করে জয় তুলে নেয় লঙ্কানরা। ম্যাচসেরাও নির্বাচিত হন তিনি।

২৩৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আফগান পেসারদের তোপের মুখে পড়ে শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা। ১৮ রান তুলতেই ৩ উইকেট হারায় তারা। ইনিংসের প্রথম ওভারের প্রথম বলে দাওলাত জারদানের বলে এলবিডব্লিউর শিকার হন থিরিমান্নে। দ্বিতীয় ওভারে লঙ্কান শিবিরে আঘাত করেন শাপুর জারদান। বাঁহাতি এই পেসারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন দিলশান।

তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। ১৩ বলে ৭ রান করে হামিদ হাসানের বলে সরাসরি বোল্ড হন সাঙ্গাকারা।

চতুর্থ উইকেটে ৩৩ রানের জুটি গড়েন মাহেলা জয়াবর্ধনে ও দিমুথ করুনারত্মে। দলের স্কোরকে ৫১ রান পর্যন্ত টেনে নেন তারা। এরপর হামিদ হাসানের বলে পয়েন্টে ক্যাচ দেন করুনারত্মে। ৩২ বলে ৩ বাউন্ডারিতে ২৩ রান করেন বাঁহাতি করুণারত্মে।

৫১ রানে ৪ উইকেট হারানো শ্রীলঙ্কাকে পঞ্চম উইকেটে টেনে তুলেন মাহেলা জয়াবর্ধনে ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। প্রতিরোধ গড়ে তুলে ১২৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান।

তাদের হাত ধরেই জয়ের পথে এগোতে থাকে শ্রীলঙ্কা। কিন্তু এই দুই ব্যাটসম্যানের দ্রুত বিদায়ের পর আফগানদের মনে জয়ের আশা জেগে উঠে।

৪১তম ওভারে আফগান দলপতি নবীর থ্রোতে ম্যাথুস ৪৪ রানে রান আউটের শিকার হন। ম্যাথুসের বিদায়ের পর মাহেলা জয়াবর্ধনে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন। কিন্তু সেঞ্চুরির পর ইনিংসটিকে বড় করতে পারেননি শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক। হামিদ হাসানের বলে নওরজ মঙ্গলের হাতে ক্যাচ দেন জয়াবর্ধনে। ১২০ বলে ৮ চার ও ১ ছক্কায় ১০০ রান করেন।

দ্রুত ২ উইকেট হারানোর পর অ্যাঞ্জেলো পারেরার হাত ধরে জয়ের স্বাদ পায় শ্রীলঙ্কা। মাত্র ৩২ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪৭ রানের ঝড়ো ইনিংস খেলে কাবুলিওয়ালের হতাশ করেন পারেরা। তার সঙ্গে ৯ রানে অপরাজিত থাকেন জীবন মেন্ডিস।

এর আগে আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেন আসগার স্টানিকজাই। টপ অর্ডার এই ব্যাটসম্যান ৫৭ বলে ৫ চার ও ১ ছক্কায় ৫৪ রান করেন। এ ছাড়া সামিউল্লাহ শেনওয়ারি ৭০ বলে ৫ বাউন্ডারিতে করেন ৩৮ রান। তৃতীয় সর্বোচ্চ ২৮ রান করেন মিরওয়াইস আশরাফ। ওপেনার জাভেদ আহমাদি ও অধিনায়ক মোহাম্মদ নবীর ব্যাট থেকে আসে যথাক্রমে ২৪ ও ২১ রান।

লঙ্কানদের হয়ে লাসিথ মালিঙ্গা ও অ্যাঞ্জেলো ম্যাথুস ৩টি করে উইকেট নেন। ২ উইকেট নেন লাকমাল। ১টি করে উইকেট নেন পেরেরা ও হেরাথ।

এর আগে ওয়ানডেতে একবারই মুখোমুখি হয় শ্রীলঙ্কা ও আফগানিস্তান। গত বছর এশিয়া কাপের সেই ম্যাচে আফগানদের ১২৯ রানের বড় ব্যবধানে পরাস্ত করে লঙ্কানরা।



মন্তব্য চালু নেই